সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষেত্রে সাম্য প্রতিষ্ঠা করাই গণতন্ত্রের সৌন্দর্য

0

‘গণতন্ত্র’ প্রত্যয়টি দিয়ে সরকারের যে রূপ বোঝায়, সেখানে একটি সুষ্ঠু নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে রাষ্ট্রের সংখ্যাগুরু নাগরিকের সব সিদ্ধান্ত প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রয়োগ করা হয়,। অর্থাৎ এর মূল দৃষ্টিভঙ্গি হচ্ছে, সরাসরি ভোটের মাধ্যমে প্রতিনিধি নির্বাচন করে জনগণের নিজেদের শাসন করার অধিকার থাকতে হবে,।

সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষেত্রে সাম্য প্রতিষ্ঠা করাই গণতন্ত্রের সৌন্দর্য,। স্বাধীন বিচার বিভাগ, স্বাধীন গণমাধ্যম, বাকস্বাধীনতা গণতন্ত্রকে প্রতিষ্ঠিত করে,। কিন্তু বাংলাদেশের বর্তমান আওয়ামী লীগ সরকার মুখে গণতন্ত্রের কথা বললেও দেশে ফ্যাসিবাদী শাসন ব্যবস্থা কায়েম করেছে,।

বাংলাদেশে আজ গণতন্ত্রের নামে আওয়ামী ফ্যাসিবাদের বর্তমান রূপ হচ্ছে উন্নয়ন মডেল,। এই মডেল নিয়ন্ত্রিত গণতন্ত্রের কথা বলে অধিকতর উন্নয়নের ধোঁকা দেয়,। দেশে আজ নির্বাচনের নামে জনগণের সাথে প্রতারণা করতে ন্যূনতম দ্বিধাবোধ করছে না আওয়ামী লীগ সরকার,। আওয়ামী লীগ সরকার নির্বাচনকে স্র্রেফ এক জালিয়াতির অনুষ্ঠানে পরিণত করেছেন,। আর এই জালিয়াতি কারচুপি, দুর্নীতি ও অপশাসনকে ধামাচাপা দিতে বাকস্বাধীনতা স্তব্ধ করতে নিত্যনতুন আইন প্রণয়ন করছেন সরকার,। তারা যত্রতত্র ‘উন্নয়নবিরোধী’ শক্র দেখতে পায়,। যেকোনো কিছুকেই মনে করে ষড়যন্ত্র,। আওয়ামী লীগ সরকারের অবাধ দুর্নীতির কারণে ঘন ঘন ব্যাংক, বীমা, শিল্পপ্রতিষ্ঠান মূলধন হারিয়ে আজ অনেকেই দেউলিয়া হয়েছেন,।

চলমান দেশের পরিস্থিতিতে এটাই স্পষ্ট যে, গণতন্ত্রের পোশাক পরা আওয়ামী ফ্যাসিবাদের বাহু সম্প্রসারিত,। শুধু রাজনীতিই নয়, অর্থনীতি, শিল্প, সাহিত্য, সংস্কৃতি সব জায়গাতেই ফ্যাসিবাদের নগ্নরূপ চর্চিত,। আর এই ফ্যাসিবাদী শাসন ব্যবস্থা থেকে মুক্তির পথ দিনে দিনে হচ্ছে সঙ্কুচিত,।

তাই আসুন দলমত নির্বিশেষে বাংলাদেশের সকল বিরোধী রাজনৈতিক দলগুলো কাঁধে কাঁধ মিলিয়ে জনগণকে সাথে নিয়ে গণতান্ত্রিক চেতনায় উজ্জীবিত হয়ে, রাষ্ট্রক্ষমতার মালিক জনগণকে তাদের মালিকানা ফিরিয়ে দিতে আওয়ামী ফ্যাসিবাদী সরকারের বিরুদ্ধে রূখে দাঁড়াই, এবং একটি আত্বমর্যাদাশীল-সুখী-সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে ঐক্যবদ্ধ হই,।

-ডালিয়া লাকুরিয়া

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com