উইজডেনের যে একাদশে ইমরান-শচীনদের সঙ্গী মুশফিক

0

কৈশোর পেরোনোর আগেই টেস্ট অভিষেক হওয়া ক্রিকেটারদের সংখ্যা নেহায়েত কম নয়। তবে তাদের মধ্যে পরবর্তীতে সাফল্য পেয়েছেন খুব কম ক্রিকেটার।এবার এমন ক্রিকেটারদের নিয়ে সেরা একাদশ সাজিয়েছে ‘উইজডেন’। একাদশে আছেন বাংলাদেশের মুধফিকুর রহিম। দলে অধিনায়ক ইমরান খান।  

বিখ্যাত ক্রিকেট ম্যাগাজিনের কৈশোরেই অভিষেক হওয়াদের সেরা একাদশে আছেন ইমরান খান, শচীন টেন্ডুলকার, ওয়াসিম আকরাম, গ্যারি সোবার্সের মতো কিংবদন্তিরা। একাদশে মুশফিকুর ছাড়াও এখনও খেলে যাচ্ছেন এমন খেলোয়াড়দের মধ্যে মুশফিক ছাড়াও আছেন অজি পেসার প্যাট কামিন্স।

কৈশোরে অভিষিক্ত হওয়াদের একাদশ নির্বাচনের ক্ষেত্রে ক্রিকেট খেলুড়ে প্রতিটি দেশ থেকে একজন করে ক্রিকেটার বাছাই করেছে উইজডেন। এক্ষেত্রে কৈশোরে তাদের পারফরম্যান্সে নজর না দিয়ে পরবর্তীতে তাদের অবস্থান কেমন ছিল কিংবা আছে, সেদিকটাতে গুরুত্ব দেওয়া হয়েছে।

২০০৫ সালে প্রথমবারের মতো ইংল্যান্ড সফরে যায় বাংলাদেশ। অপরিচিত পরিবেশ আর সবুজ পিচে অনভ্যস্ত বাংলাদেশি ব্যাটসম্যানদের জন্য এই সফর ছিল একপ্রকার অগ্নিপরীক্ষা। অমন প্রতিকূল পরিবেশেও মাত্র ১৬ বছর বয়সী মুশফিক নেমে যান বাঘা বাঘা ইংলিশ পেসারদের মোকাবিলায়। অবশ্য গা গরমের ম্যাচেই সাসেক্সের বিপক্ষে ৬৩ এবং নটিংহ্যামশায়ারের বিরুদ্ধে অপরাজিত ১১৫* রানের ইনিংস খেলে তাক লাগিয়ে দিয়েছিলেন তিনি। লর্ডসের মূল ম্যাচে মাত্র ১৯ রান করলেও লম্বা রেসের ঘোড়া হিসেবে ঠিকই তুলে ধরেন তিনি। বাংলাদেশের হয়ে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে ইতিহাসে নাম লেখিয়েছেন তিনি, দেশের জার্সিতে সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরির (৩) রেকর্ডও তার।

ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে ২০০৫ সালে টেস্ট অভিষেক হয় মুশফিকের। এখন পর্যন্ত ৭০টি সাদা পোশাকের ম্যাচ খেলেছেন বগুড়ার এই ক্রিকেটার। ১৩০ ইনিংস ব্যাট করে ৩৬.৪৭ গড়ে তার সংগ্রহ ৪৪১৩ রান। ৭ সেঞ্চুরি, ২১ ফিফটির পাশাপাশি আছে ৩টি ডাবল সেঞ্চুরি। ২১৯ রানের ইনিংস তার সর্বোচ্চ।

বাংলাদেশি ক্রিকেটারকে সেরা একাদশে নেওয়ার ব্যাখ্যা দিতে গিয়ে উইজডেন জানায়, ‘এই বয়সেও অসাধারণ খেলে যাচ্ছেন মুশফিকুর রহিম। নিজের ধারাবাহিকতার নিদর্শনস্বরূপ সে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান। ছোট খাটো গড়নের এই ক্রিকেটার একমাত্র উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে ৩টি ডাবল সেঞ্চুরি করার কীর্তি গড়েছেন। নিজ দেশের মধ্যে ৬০ শতাংশ ডাবল সেঞ্চুরিই তার দখলে। ’

উইজডেনের কৈশোরে অভিষেক হওয়া সেরা টেস্ট একাদশ:

১। নিল হার্ভে
২। শচীন টেন্ডুলকার
৩। ডেনিস কম্পটন
৪। মার্টিন ক্রো
৫। গ্রায়েম পোলক
৬। গ্যারি সোবার্স
৭। মুশফিকুর রহিম (উইকেটরক্ষক) 
৮। ইমরান খান (অধিনায়ক)
৯। অনিল কুম্বলে
১০। ওয়াসিম আকরাম
১১। প্যাট কামিন্স

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com