মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও প্রতিবেশী দেশগুলোতে ইরানের পণ্য রপ্তানি বৃদ্ধি

0

ইরানের ওপর আমেরিকার নিপীড়নমূলক নিষেধাজ্ঞা সত্ত্বেও প্রতিবেশী দেশগুলোতে ইরানের রপ্তানি বৃদ্ধি পেয়েছে। ইরানের বাণিজ্য সম্প্রসারণ বিষয়ক সংস্থার মহাপরিচালক ফারজাদ পিলতান বার্তা সংস্থা ফার্সকে দেয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন।

তিনি গতকাল (শুক্রবার) তেহরানে বলেন, আমেরিকার নিষেধাজ্ঞা ও প্রচণ্ড অর্থনৈতিক চাপ  সত্ত্বেও গত আট মাসে প্রতিবেশী দেশগুলোতে ইরান এক হাজার ৩৩৭ কোটি ৭০ লাখ ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে।

তিনি জানান, প্রতিবেশী দেশগুলোর পাশাপাশি অন্যান্য দেশেও ইরানের রপ্তানি বেড়েছে। গত আট মাসে ইরান সারাবিশ্বে তেল বহির্ভুত দুই হাজার ১৪৫ কোটি ডলারের পণ্য রপ্তানি করেছে।

পিলতান বলেন, ইরান যেসব দেশের কাছে পণ্য রপ্তানি করে সেসব দেশের মধ্যে প্রথম ২০টি দেশেই রপ্তানি হয়েছে দুই হাজার ৬১ কোটি ডলারের পণ্য। আর অন্য সব দেশ মিলে ইরানের কাছ থেকে আমদানি করেছে বাকি ৮৪ কোটি ডলার মূল্যের পণ্য।

ইরানের এই বাণিজ্যিক কর্মকর্তা বলেন, গত আট মাসে ইরান সবচেয়ে বেশি পণ্য রপ্তানি করেছে চীন, ইরাক ও সংযুক্ত আরব আমিরাতে। এছাড়া, ইরানের কাছ থেকে পণ্য আমদানির কাতারে প্রথম যে ২০টি দেশ রয়েছে সেগুলো হচ্ছে, চীন, ইরাক, সংযুক্ত আরব আমিরাত, তুরস্ক, আফগানিস্তান, পাকিস্তান, ভারত, ইন্দোনেশিয়া, আজারবাইজান, রাশিয়া, থাইল্যান্ড, আর্মেনিয়া, ওমান, কুয়েত, জার্মানি, ভেনিজুয়েলা, কাতার, কাজাকিস্তান, মিয়ানমার ও হংকং।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com