নিষেধাজ্ঞায় ক্ষতিগ্রস্ত মার্কিন কোম্পানিগুলোই: জারিফ

0

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, ইরানের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের বেআইনি নিষেধাজ্ঞার কারণে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন কোম্পানিগুলোই। বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’কে উদ্দেশ করে এক টুইটার বার্তায় এ মন্তব্য করেন জারিফ।

জারিফ বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে এই দেশটির কোম্পানি ও বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো অন্য সবার চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি বলেন, ‘আপনাদের নিষেধাজ্ঞা আপনাদেরই কোম্পানিগুলোকে অভূতপূর্ব প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ ইরানের বাজার থেকে দূরে রেখেছে।’

ইরানের পররাষ্ট্রমন্ত্রীর টুইটার বার্তায় আরো বলা হয়, ‘আপনাদের সর্বোচ্চ চাপ প্রয়োগের ব্যর্থ নীতির কারণে আপনাদেরই বোয়িং কোম্পানি ইরানের কাছে ৮৮টি যাত্রীবাহী বিমান বিক্রি করা থেকে বঞ্চিত হয়েছে। এর ফলে শুধু ইরানের বিমান যাত্রীদের জীবন হুমকির মুখে পড়েনি বরং যুক্তরাষ্ট্রের হাজার হাজার মানুষ কর্মসংস্থান হারিয়েছে।’

সম্প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক বক্তব্যে কোনো ধরনের দলিল-প্রমাণ উপস্থাপন ছাড়াই দাবি করেছিলেন, ট্রাম্প প্রশাসনের অর্থনৈতিক নিষেধাজ্ঞার কারণে ইরানের অর্থনৈতিক অবস্থা শোচনীয় হয়ে পড়েছে। তার ওই বক্তব্যের জবাব দিতে গিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী টুইটার বার্তায় এসব কথা বলেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com