যেভাবে বললেন পন্টিং, ঠিক সেভাবেই আউট হলেন পৃথ্বী

0

বোর্ডার-গাভাস্কার ট্রফির প্রথম ম্যাচের প্রথম ইনিংসে ভারতীয় চেপে ধরেছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা মোটেও ভালো হয়নি বিরাট কোহলির দলের। টসের সময়ই কোহলি বলেছিলেন, প্রথম ঘণ্টা খেলতে হবে বাড়তি সতর্কতা নিয়ে। কিন্তু তা করতে পারেনি ভারতের ওপেনাররা।

ইনিংসের ১৯ ওভারে দলের ৩২ রানের মধ্যেই সাজঘরে ফিরে গেছেন দুই ওপেনার পৃথ্বী শ এবং মায়াঙ্ক আগারওয়াল। এর মধ্যে পৃথ্বী শ’র উইকেটে দেখা মিলেছে অবিশ্বাস কাকতালের। অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার রিকি পন্টিং যেভাবে বলেছেন, পরের বলে ঠিক সেভাবেই আউট হয়েছেন পৃথ্বী।

টস হেরে ফিল্ডিংয়ে নেমে দিবারাত্রির টেস্টের নতুন গোলাপি বলটা বাঁহাতি পেসার মিচেল স্টার্কের হাতে তুলে দেন অসি অধিনায়ক টিম পেইন। দলকে উৎসবের উপলক্ষ এনে দিতে মাত্র দুই বল সময় নেন স্টার্ক। দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড করে দেন পৃথ্বী শ’কে। রানের খাতাই খুলতে পারেননি ভারতের এই ওপেনার।

মজার বিষয় হলো, ইনিংসের প্রথম ওভারের প্রথম বলের পর ধারাভাষ্য কক্ষে বসা রিকি পন্টিং বিশ্লেষণ করছিলেন পৃথ্বীর ব্যাটিংয়ের দুর্বলতা নিয়ে। দ্বিতীয় বলে ঠিক সেভাবেই পৃথ্বীকে আউট করেন স্টার্ক। পন্টিংয়ের এই অবিশ্বাস্য কাকতালের সেই ভিডিও এখন ছড়িয়ে গেছে নেট দুনিয়ায়।

পন্টিং বলছিলেন, ‘পৃথ্বীর ব্যাটিংয়ে একটা ত্রুটি রয়েছে, সেটা হলো যে বলটা ভেতরের দিকে আসে। সে শরীরের থেকে দূরে থাকা বল স্বচ্ছন্দেই খেলে, চোখ এবং মাথার পজিশন ঠিক থাকে। তবে প্রায়ই ব্যাট-প্যাডের মাঝে ফাঁকা জায়গা রেখে দেয়। অসিরা এই জায়গাটাই টার্গেট করবে।’

ওভারের দ্বিতীয় বলটি ঠিক এভাবেই করেন স্টার্ক। অফস্ট্যাম্পের একটু বাইরে পিচ করিয়ে ভেতরের দিকে ঢোকাচ্ছিলেন স্টার্ক, শরীরের দূর থেকে খেলতে গিয়ে ব্যাটের ভেতরের কানায় লাগান পৃথ্বী। পরে সেটি তার ব্যাট-প্যাডের ফাঁক গলে আঘাত হানে সোজা মিডল স্ট্যাম্পে। দুই বল খেলে শূন্য রানেই সাজঘরের পথ ধরতে হয়ে পৃথ্বীকে।

ইনিংসের দ্বিতীয় বলে প্রথম উইকেট হারানোর পর ঘুরে দাঁড়ানোর লড়াই করেন আরেক ওপেনার মায়াঙ্ক আগারওয়াল ও তিন নম্বরে নামা চেতেশ্বর পুজারা। তাদের প্রতিরোধ ভাঙেন প্যাট কামিনস। ইনিংসের ১৯তম ওভারের প্রথম বলে আগারওয়ালকে সোজা বোল্ড করে দেন এ ডানহাতি পেসার। আউট হওয়ার আগে ৪০ বলে ১৭ রান করেন আগারওয়াল।

এ প্রতিবেদন লেখার সময় শেষ হয়ে গেছে দিনের প্রথম সেশন। ইনিংসের ২৫ ওভার ব্যাট করে ২ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ৪১ রান। পুজারা ৮৮ বলে ১৭ এবং অধিনায়ক বিরাট কোহলি ২২ বলে ৫ রান নিয়ে অপরাজিত রয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com