নির্বাচন আজ নির্বাসনে, গণতন্ত্র আজ প্যারোলে: মিলন

0

সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ও বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আ ন ম এহছানুল হক মিলন বলেছেন, আওয়ামী লীগের দাবি অনুযায়ী ৩৫% রিজার্ভ ভোট থাকলেও উপনির্বাচনগুলোতে ভোট পড়েছে ১০% এর নিচে। ৬৭% মার্কিন নাগরিক ভোটাধিকার প্রয়োগ করার পরও আমাদের কাছ থেকে নির্বাচন শিখতে হবে বলে হাস্যকর মন্তব্য করেন প্রধান নির্বাচন কমিশনার। একই ছাদের নিচে পার্শ্ববর্তী কামরায় বসে অপর একজন নির্বাচন কমিশনার এই ভোটের তীর্যক সমালোচনা করেন। দমন নিপীড়নের রাজনীতিতে ভোট হয় ঢাকার উত্তরের তুরাগ নদের পাড়ে, আর বাস পোড়ে দক্ষিণ ঢাকার বুড়িগঙ্গার পাড়ে। তারপরও নির্বাচন চলছে। এসব চিত্র দেখে আমার এখন মনে হয়, নির্বাচন আজ নির্বাসনে, গণতন্ত্র আজ প্যারোলে। এসব কথা বলেন এডুকেশন রিফর্ম ইনিশিয়েটিভ (ইআরআই) চেয়ারম্যান ড. এহছানুল হক মিলন।

তিনি বলেন, শিক্ষা, স্বাস্থ্য, অর্থনীতি, সমাজনীতি ও রাজনীতিতে বাংলাদেশ আজ স্থবির হয়ে পড়েছে। দেশে একপেশে গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় শ্বাসরুদ্ধকর পরিস্থিতি বিরাজ করছে। শুধু স্বাস্থ্য ও শিক্ষা নয়, রাজনীতিও এখন করোনা আক্রান্ত। বিরোধী দলগুলো আজ চুপসে আছে। ধর্ষণ, সন্ত্রাস, লুটপাট, নৈরাজ্য, স্বজনপ্রীতি ও দুর্নীতির বেড়াজালে আটকে আছে দেশের সামগ্রিক পরিস্থিতি। এরই মধ্যে একের পর এক দুর্ঘটনা ঘটেই যাচ্ছে।

ড. মিলন বলেন, খবরের পাতায় কখনো ক্যাসিনো চমক, মাস্ক কেলেঙ্কারি, করোনা সার্টিফিকেট জালিয়াতি, বালিশ-পর্দা দুর্নীতি কিংবা ওসি প্রদীপের হাতে ক্রসফায়ারে ১৪৪ জনকে হত্যার পর মেজর (অব.) সিনহা হত্যা। অপেক্ষমাণ চমকের পর চমক। গোল্ড মনিরের পর এবার ভাস্কর্যবিরোধী আন্দোলন। ভাস্কর্য স্থাপন করা বা না করার মধ্য দিয়ে সরকারের পতন, করোনা নিয়ন্ত্রণ, বেকারত্ব দূরীকরণ, অর্থনৈতিক উন্নয়ন কিংবা গণতন্ত্র পুনঃ প্রতিষ্ঠিতকরণ-কোনোটিই হচ্ছে না।

তিনি বলেন, দেশে এখন কোনো রাজনীতি নেই। এখন চলছে ভাস্কর্য রাজনীতি। এদেশে আছে ভাস্কর্য নির্মাণের দীর্ঘ ইতিহাস। বগুড়ায় রয়েছে দেশের অন্যতম পুরনো ভাস্কর্যটি। ইংল্যান্ডের রাজা সপ্তম অ্যাডওয়ার্ডের এই আবক্ষ ভাস্কর্যটি ১৯০১ থেকে ১৯০৫ সালের মধ্যে তৈরি করা হয়। কবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি অমলিন করে রাখতে নওগাঁয় দুটো ভাস্কর্য, কুষ্টিয়ার শিলাইদহে একটি এবং সিরাজগঞ্জের শাহজাদপুরে একটি আবক্ষ মূর্তি রয়েছে। যশোরের সাগরদাড়ীতে রয়েছে কবি মাইকেল মধুসূধন দত্তের আবক্ষ মূর্তি। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ম্যূরাল রয়েছে দেশের বিভিন্ন স্থানে। বাংলা একাডেমিতে আছে নজরুলের আবক্ষ মূর্তি।

এহছানুল হক মিলন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৯৭৯ সালে ‘অপরাজেয় বাংলা’, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ১৯৮৮ সালে ‘সংশপ্তক’, টিএসসিতে ২০০০ সালে ‘স্বোপার্জিত স্বাধীনতা’, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৯৯৭ সালে ‘রাজু ভাস্কর্য’, জগন্নাথ হলের সামনে ১৯৯৯ সালে ‘স্বাধীনতা সংগ্রাম’, বাংলা একাডেমিতে ২০০৭ সালে ‘মোদের গরব’, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৮ সালে ‘অমর একুশ’, পরীবাগে ২০১৬ সালে ‘জননী ও গর্বিত বর্ণমালা’ ইত্যাদি শিরোনামে উল্লেখযোগ্যসংখ্যক ভাস্কর্য স্থাপিত হয়েছিল। তাহলে কার স্বার্থে এ রাজনীতি?

বিএনপির এই আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক বলেন, দেশের বহুবিধ সমস্যা আজ করোনা আক্রান্ত হয়েছে। সরকারকে দেখলে মনে হয় করোনাকালীন সময়ে শিক্ষাব্যবস্থাকে ছুটি দিয়ে বাড়িতে পাঠানো হয়েছে। বছর গড়িয়ে যাচ্ছে কিন্তু উত্তরণের কোনো প্রচেষ্টার ছাপ শিক্ষাব্যবস্থায় প্রতিফলিত হয়নি। এমনকি এবার সময়মতো শতভাগ বই বিতরণও শেষ হচ্ছে না। ডিজিটাল বাংলাদেশে এসএসসি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে করোনাকালীন সময়ে। অনলাইন ভর্তিও হয়েছে। অনলাইনের আশীর্বাদে বিকাশের মাধ্যমে ভর্তি ফি নেওয়া হলেও ক্লাসগুলো অনলাইনে সঠিকভাবে চলছে না। বিশ্ববিদ্যালয়গুলো অটোপাসকে আমলে না নিয়ে স্বাস্থ্যবিধি মেনে ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি করবে। করোনাকালীন এই সময়ে স্বাস্থ্যবিধি মেনে ভর্তি পরীক্ষা হতে পারলে, অটোপাসের যৌক্তিকতা কী?

তিনি আরও বলেন, এইচএসসির রেজাল্ট কীভাবে দেওয়া হবে তার কোনো পদ্ধতি নিরূপণ না করেই শতভাগ অটোপাস দেওয়া হয়েছে। মানোন্নয়ন ও উচ্চ শিক্ষার্থে বিদেশ গমনেচ্ছু পরীক্ষার্থীদের ভাগ্যে কী হবে তারও কোনো নির্দেশনা নেই। করোনার বৈশ্বিক আচরণে শিক্ষার গুণগত দিকগুলো বিবেচনায় রেখে বিশ্বের অন্য দেশগুলো সমমনা সিদ্ধান্ত নিলেও আমাদের অটোপাসের স্বাতন্ত্রিক সিদ্ধান্তের কী যৌক্তিকতা আছে?

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com