খালেদা জিয়াকে বিনাদোষে মিথ্যা মামলা দিয়ে আটক করে রাখা হয়েছে: মির্জা ফখরুল

0

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে সম্পূর্ণ বিনাদোষে মিথ্যা মামলা দিয়ে আটক করে রাখা হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

গতকাল বৃহস্পতিবার বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

মির্জা ফখরুল বলেন, আমাদের নেত্রী যিনি দীর্ঘ ৯ বছর গণতন্ত্রের জন্যে সংগ্রাম করেছেন তাকে সম্পূর্ণ বিনাদোষে মিথ্যা মামলা দিয়ে দীর্ঘ দুই বছর যাবত আটক করে রাখা হয়েছে। ৩৫ লক্ষের বেশি মানুষকে মিথ্যা মামলায় আসামি করা হয়েছে। ৯‘শ মতো মানুষ গুম হয়ে গেছে, হত্যা হয়েছে হাজার হাজার।

মানবাধিকার লঙ্ঘন আওয়ামী লীগের একটা স্বাভাবিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, এই মানবাধিকার লঙ্ঘন করে তারা সংবিধান লঙ্ঘন করছে। এজন্যই তাদেরকে অবশ্যই একদিন না একদিন অতিনিকটে জনগণের কাঠগড়ায় দাঁড়াতে হবে। এই অবস্থা থেকে উত্তরণে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, ‘এই দিনটি যখন আমরা পালন করছি-আসুন আমরা সবাই সচেতন হই। আমরা দেশের অবস্থা সম্পর্কে, বিশ্বের অবস্থা সম্পর্কে আরো ভালো করে জানি-কিভাবে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। তিনি আরো বলেন, সবাই একজোট হই আমার অধিকারকে ফিরি্য়ে নিয়ে আসার জন্য আমাদেরকেই আজকে জনগনকে সাথে নিয়ে আমাদের অধিকারগুলোকে ফিরিয়ে আনতে হবে।’

বিগত বছরের যারা গুমের শিকার হয়েছে তাদের পরিবারের কথা উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, গুম হওয়া অনেক মানুষের বাসায় আমি গিয়েছি। তাদের মা-বোন-ভাইদের যে আহজারি তা কখনোই মেনে নেওয়ার মতো নয়। কিছুক্ষণ আগে আমাকে ফোন করেছিলেন আমাদের আরেকজন মুন্না, আমার পাশেই থাকে দক্ষিনখানে। তার মা কিছুক্ষন আগে ফোন করে বলছিলেন যে, বাবা আমার ছেলেটা হারিয়ে যাওয়ার ৮ বছর হলো। তাকে খুঁজতে গিয়ে বাবাও হারিয়ে গেলো।

মির্জা ফখরুল বলেন, যারা ঘুম হয়েছে তাদের অপরাধ তাদের সুনির্দিষ্ট রাজনৈতিক চিন্তা ছিলো, সরকারের মত থেকে ভিন্নমত পোষন করতো। এই কারণে তাদেরকে হারিয়ে যেতে হয়েছে, খুন হতে হয়েছে। আজকে ইলিয়াস আলীর বাসায় যখন আমি যাই গুম হওয়ার দিনটিতে। আমার তখন মনে আছে তার ছোট্ট মেয়েটি যার বয়স ৬ বছর ছিলো এখন তার বয়স প্রায় ১৩/১৪ বছর। তার চোখের দিকে আমি তাকাতে পারি না-এটা হলো বাস্তবতা।

নির্বাচনী ব্যবস্থা ধ্বংসের চিত্র তুলে ধরতে মির্জা বলেন, আজকে যখন আমরা দেখি আমাদের নির্বাচন আমাদের সংবিধানে যেটা আছে, যে নির্বাচনের মধ্য দিয়ে আমরা পার্লামেন্ট গঠন করব, প্রতিনিধি নির্বাচন করব, পার্লামেন্ট গঠন করে দেশ পরিচালনা করবো সেই নির্বাচনে আগের রাতেই ভোট নিয়ে চলে যায়।

সম্প্রতি ভাস্কর্য ভাঙা অভিযোগ একটি মামলা দায়েরের প্রসঙ্গ টেনে বিএনপি মহাসচিব বলেন, কয়েকদিন আগে আমার চেয়ারম্যান দেশনেত্রী বেগম খালেদা জিয়া, আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং আমার বিরুদ্ধে আওয়ামী লীগের একটি সংগঠনের প্রেসিডেন্ট আরো একটি নতুন মামলা করেছেন। যে আমরা উস্কানি দিয়েছে এই সমস্ত অপকর্ম যেটা আওয়ামী লীগ করছে সেই অপকর্মগুলোতে। এভাবেই চলছে বাংলাদেশ।

বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে ‘এবসেন্স অব ডেমোক্রেসি এন্ড সিষ্টেমেটিক হিউম্যান রাইটস ভায়োলেশন্স বাই স্টেট এপারেটাস’ শীর্ষক গ্রন্থের উদ্বোধন উপলক্ষে এই ভার্চুয়াল আলোচনা সভা হয়।বিএনপির মানবাধিকার টিমের সম্পাদনায় এই ১১৬ পৃষ্ঠার মধ্যে ২০০৯ সাল থেকে ২০২০ সালের মানবাধিকার লঙ্ঘনের নানা ঘটনা ও তথ্য প্রমাণাদি তুলে ধরা হয়েছে। এই গ্রন্থটি আনুষ্ঠানিক মোড়ক ‍উন্মোচন করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

এই ভার্চুয়াল আলোচনায় ঢাকাস্থ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, তুরস্ক, নরওয়ে, সুইজারল্যান্ড, জাপান, ওমান, প্যালেষ্টাইনের কুটনীতিকগন এবং জাতিসঙ্ঘ, আইআরআই, আইসিআরসি প্রভৃতি আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা অংশ নেন। ভার্চুয়াল আলোচনা ঢাকার বিভিন্নদেশ ও আন্তর্জাতিক সংস্থার কুটনীতিকরা অংশ নেওয়ায় তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন বিএনপি মহাসচিব।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে ও মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আসাদুজ্জামানের পরিচালনায় এই ভার্চুয়াল আলোচনা সভায় দলের স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ, আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, গুম হওয়া সাবেক সাংসদ ইলিয়াস আলীর ছেলে আবরার ইলিয়াস ও ঢাকা মহানগর বিএনপির সাজেদুল ইসলাম সুমনের বোন সানজিদা ইসলাম তুলি ও পু্লিশী নির্যাতনে গুরুতর আহত ছাত্র দলের জাহাঙ্গীর আলম বক্তব্য রাখেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com