মধ্যপ্রদেশে গরু মন্ত্রণালয়, বসছে গোশালা করও

0

ভারতে গরুর জন্য এ প্রথম আলাদা মন্ত্রণালয় গঠন করা হলো। শুধু তাই নয় গরুর জন্য অভয়ারণ্য এবং গোশালার জন্য কর বসানো হচ্ছে দেশটির বিজেপি শাসিত রাজ্য মধ্যপ্রদেশে।

ডয়চে ভেলে জানায়, ভারতের অন্যতম গরিব রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান গরুর জন্য যাবতীয় কর্মসূচি হাতে নিচ্ছেন। গরু-রাজনীতিতে তিনি অন্য সব মুখ্যমন্ত্রীদের থেকে এগিয়ে গেছেন তিনি।

চৌহানের সিদ্ধান্তেই গঠন হয়েছে গরু মন্ত্রণালয়। পশুপালন, বন, পঞ্চায়েত, কৃষি, স্বরাষ্ট্র ও অর্থ- এ ছয়টি কার্যক্রম পরিচালনা করবে এ মন্ত্রণালয়।

শুধু তাই নয়, গরুদের বিচরণের জন্য অভয়ারণ্য তৈরি করছেন চৌহান। গোশালা তৈরির জন্য বসাবেন করও। রবিবার বিজেপি মুখ্যমন্ত্রী চৌহান বলেন, ‘গোমাতার কল্যাণ ও গোশালা তৈরির জন্য আমি সামান্য কর বসাব ভাবছি।’

তার বক্তব্য, ‘আমরা সকালে প্রথম রুটি গরুকে খাওয়াই। রাতে শেষ রুটি দিই কুকুরকে। এরকমভাবেই আমরা প্রাণীকে ভালোবাসি। তাই গরুর জন্য আমরা সামান্য অর্থ মানুষের থেকে নেয়ার কথা ভাবছি।’

ভারতে এখন পর্যন্ত বাঘ, সিংহ, গন্ডারের জন্য অভয়ারণ্য আছে। কুমিরের জন্য আছে বিশেষ প্রকল্প। বিলুপ্তপ্রায় প্রজাতির জন্য রয়েছে বিশেষ ব্যবস্থা। কিন্তু এ প্রথম গরুর অভয়ারণ্য করার ঘোষণা দিলেন চৌহান।

ভারতে প্রায় সব রাজ্যেই গরু হত্যা বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে কিছু রাজ্যে মোষ মারা যায়। গত বিধানসভা নির্বাচনে রাজস্থানে বেওয়ারিশ চড়তে থাকা গরুর দল ভোটের ইস্যু হয়ে গিয়েছিল। ক্ষুধার্ত বেওয়ারিশ গরু আটকাতে কৃষকেরা রাত জেগে খেত পাহারা দিতেন। মধ্যপ্রদেশেও একই সমস্যা আছে।

বিধানসভা নির্বাচনের আগে কংগ্রেসও তাই প্রতিশ্রুতি দিয়েছিল, রাজ্যে এক হাজার গোশালা তৈরি করা হবে। ২০২০ সালের মধ্যে কোনো বেওয়ারিশ গরু থাকবে না।

এই প্রতিশ্রুতির ফলে মধ্যপ্রদেশে ১৫ বছরের বিজেপি শাসনের পর ক্ষমতায় এসেছিল কংগ্রেস। মুখ্যমন্ত্রী হয়েছিলেন কমল নাথ। কিন্তু দলের প্রভাবশালী নেতা জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার বিদ্রোহে বছরখানেকের মধ্যে রাজ্য সরকারের পতন হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com