ইসরাইলকে স্বীকৃতি দেবে সৌদি আরব, তবে…

0

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ বলেছেন, যদি তার দেশের একটিমাত্র পূর্বশর্ত পূরণ হয় তবে ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণ প্রক্রিয়াকে সম্পূর্ণভাবে সমর্থন করবে রিয়াদ। শনিবার জি-২০ ভার্চুয়াল সম্মেলনের অবকাশে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। ফয়সাল বিন ফারহান বলেন, একটি স্থায়ী ও পূর্ণাঙ্গ শান্তিচুক্তি সইয়ের মধ্য দিয়ে যদি ফিলিস্তিনিদের জন্য মর্যাদাপূর্ণ রাষ্ট্র প্রতিষ্ঠা করা হয় তবে ইসরাইলের সাথে সম্পর্ক প্রতিষ্ঠার প্রতি পূর্ণ সমর্থন দেবে রিয়াদ সরকার।

উল্লেখ্য, গত দুই মাসের মধ্যে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও সুদান ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি সই করেছে। এ ছাড়া আরো কিছু আরব রাষ্ট্র একই পথ অনুসরণ করতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ চুক্তির পর আরব আমিরাত ও বাহরাইনের সাথে ইসরাইলের বিমান চলাচলের জন্য সৌদি আরব আকাশসীমা উন্মুক্ত করে দিয়েছে। এসব আরব দেশ ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করলেও ফিলিস্তিনিরা কঠোর নিন্দা ও সমালোচনা করে আসছে।

এ দিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর যখন আন্তর্জাতিক সম্প্রদায়ের অভিনন্দন বার্তায় ভাসছিলেন জো বাইডেন তখনো নীরব ছিল সৌদি আরব। পরে তাকে অভিনন্দন জানালেও এজন্য ২৪ ঘণ্টারও বেশি সময় নেয় দেশটি। তবে বাইডেনের শপথগ্রহণের দিন এগিয়ে আসার সাথে সাথে রিয়াদের সুরেও পরিবর্তন লক্ষণীয় হয়ে উঠেছে। শনিবার রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে জো বাইডেনের প্রতি রিয়াদের আশাবাদের কথা জানিয়েছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ।

প্রিন্স ফয়সাল আশাবাদ জানিয়ে বলেন, জো বাইডেনের নেতৃত্বে নতুন প্রশাসনের নীতি আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষায় সহায়তা হবে। তাদের সাথে সৌদি আরবের যেকোনো আলোচনা হবে সহায়তামূলক। এ ব্যাপারে রিয়াদের আত্মবিশ্বাস রয়েছে। নতুন করে এমন একজন মার্কিন প্রেসিডেন্টের সাথে সম্পর্ক চাঙ্গা করার চেষ্টা করছে রিয়াদথ নির্বাচনী প্রচারের সময় যিনি সৌদি আরবের সাথে সম্পর্ক পুনর্বিবেচনার অঙ্গীকার করেছিলেন।

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার ইহুদি জামাতা জ্যারেড কুশনারের সাথে ব্যক্তিগত সুসম্পর্ক রয়েছে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের। ট্রাম্প-কুশনারের চেষ্টাতেই ইসরাইলের সাথে সম্পর্ক স্থাপনে উদ্যোগী হয় মধ্যপ্রাচ্যে সৌদি প্রভাব বলয়ের একাধিক দেশ। সৌদি আরবও ইসরাইলকে স্বীকৃতি দেবে দাবি করেছিলেন ট্রাম্প। খাশোগি হত্যাকাণ্ডের জবাবদিহিতা থেকেও যুবরাজের সুরক্ষা নিশ্চিত করেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com