মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনী ফলের অপেক্ষায় বিশ্ব

0

যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি রাজ্যে কিছুক্ষণ আগে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে।  রাজ্যেরগুলো- জর্জিয়া, ইন্ডিয়ানা, কেনটাকি, সাউথ ক্যারোলাইনা, ভারমন্ট ও ভার্জিনিয়া।ওই রাজ্যের মোট ইলেক্টোরাল ভোটের সংখ্যা ৬০। সব রাজ্যে ভোটগ্রহণ শেষ হলে ফলাফলের অপেক্ষা শুরু। বিশ্বের বিভিন্ন দেশের নজর এখন যুক্তরাষ্ট্রের নির্বাচনের দিকে।

এ নির্বাচনে ভোটগ্রহণ শেষ হওয়ার পরে ডোনাল্ড ট্রাম্প নাকি জো বাইডেন, কে বিজয়ী হয়েছেন, সেটা জানতে কয়েকদিন, এমনকি কয়েক সপ্তাহও লেগে যেতে পারে। করোনা ভাইরাস পরিস্থিতির কারণে এবারের নির্বাচনে প্রায় ১০ কোটি আমেরিকান ডাকযোগে ভোট দিয়েছে। ফলে সব ভোট গণনা শেষ হতে দেরি হবে বলে ধারণা করা হচ্ছে।

সাধারণত নির্বাচনের দিন রাতেই ফলাফল সম্পর্কে আভাস পাওয়া যায়। অর্থাৎ এবছর ৩ নভেম্বর (মঙ্গলবার) রাতে নির্বাচনী ফলাফল আসতে শুরু করে। তবে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে আলাদা আলাদা সময়ে ভোট শেষ হবে। নির্বাচনের রাতে সব ভোট গণনা কখনোই শেষ হয় না। তবে, কে বিজয়ী হতে যাচ্ছেন, সেই সম্পর্কে একটা ধারণা পাওয়া যায়।

ডাকযোগে পাওয়া ভোট গণনা করতে সাধারণত বেশি সময় লাগে। কারণ সেগুলোর সই, ঠিকানাসহ নানা যাচাই-বাছাই করতে অনেকগুলো ধাপ পার হয়ে যেতে হয়। ফ্লোরিডা এবং ওহাইয়োর মতো কয়েকটি রাজ্য এসব প্রক্রিয়া নির্বাচনের সপ্তাহখানেক আগে থেকে শুরু করে, যাতে ভোটগুলো গণনার কাজ শেষ হয়ে যায়। এসব রাজ্যে নির্বাচনের রাতেই বিজয়ীর নাম ঘোষণা করা সম্ভব হতে পারে, যদিও সেটা নির্ভর করে প্রতিদ্বন্দ্বিতা কতটা জোরালো হয়, তার ওপরে।

এদিকে বুধবার (৪ নভেম্বর) এই প্রতিবেদন লেখার সময় জো বাইডেন রাজ্যের ২০৫ আর ডোনাল্ড ট্রাম্প ১৩৭ ইলেক্টোরাল ভোটের দৌড়ে এগিয়ে আছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com