গোলাম সরোয়ারের ঘটনা সাংবাদিকদের মধ্যে নিরাপত্তাহীনতা তৈরি করবে: আসক

0

ট্টগ্রামের সাংবাদিক গোলাম সরোয়ার তিন দিন ‘নিখোঁজ’ থাকার (পরে উদ্ধার) ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছে মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্র (আসক)। 

সোমবার (২ নভেম্বর) সংস্থার নির্বাহী কমিটির মহাসচিব মো. নূর খান স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, সাংবাদিক গোলাম সরোয়ারের নিখোঁজ থাকার ঘটনা নিরপেক্ষ তদন্তসাপেক্ষে দোষীদের চিহ্নিত করে আইনানুগ পদক্ষেপ নিতে হবে।

চট্টগ্রাম শহর থেকে নিখোঁজ হওয়ার তিন দিন পর গত রোববার (১ নভেম্বর) সন্ধ্যায় সাংবাদিক গোলাম সরোয়ারকে সীতাকুণ্ডের কুমিরা থেকে উদ্ধার করেন স্থানীয়রা। সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বড় কুমিরা গরুর বাজার এলাকায় খালের পাড়ে তাকে পাওয়া যায়।

আইন ও সালিশ কেন্দ্র (আসক) এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে জানায়, তার নিখোঁজ হওয়ার সঙ্গে জড়িতদের নিরপেক্ষ তদন্তসাপেক্ষে চিহ্নিত করে আইনানুগ পদক্ষেপ নিতে হবে।

গত ২৯ অক্টোবর সকাল সাড়ে ৯টার দিকে সাপ্তাহিক আজকের সূর্যোদয় পত্রিকার চট্টগ্রাম ব্যুরোর নিজস্ব প্রতিবেদক গোলাম সরোয়ার চট্টগ্রাম নগরের ব্যাটারি গলির বাসা থেকে বের হওয়ার পর নিখোঁজ হন। এ ঘটনায় কোতোয়ালি থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়।

তিন দিনের মাথায় ১ নভেম্বর উদ্ধার হওয়ার পর মাঝে মাঝে গোলাম সরোয়ার আর্তনাদ করে বলছিলেন, ‘আমাকে মাইরেন না, আমি আর নিউজ করবো না।’

আসক বিষয়টিতে উদ্বেগ জানিয়ে বলে, এ ঘটনা সাংবাদিকদের মধ্যে এক ধরনের আতঙ্ক ও নিরাপত্তাহীনতা তৈরি করবে, যা তাদের পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে অন্তরায় হয়ে দেখা দিতে পারে।

আসক মনে করে, সাংবাদিকদের মধ্যে এ ভীতি কাটাতে সাংবাদিক গোলাম সরোয়ারের ‘নিখোঁজ’ থাকার সঙ্গে জড়িতদের দ্রুত সময়ের মধ্যে চিহ্নিত করে যথাযথ বিচার ও শাস্তি নিশ্চিত করা অত্যন্ত জরুরি।

একই সঙ্গে সাংবাদিক গোলাম সরোয়ারের চিকিৎসাসহ তার ও তার পরিবারের নিরাপত্তা নিশ্চিত করার জন্যও কর্তৃপক্ষকে আহ্বান জানায় আসক।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com