এম কে আনোয়ার অগণতান্ত্রিক সরকারের অসদাচরণের বিরুদ্ধে তিনি প্রতিবাদ করে গেছেন

0

সাবেক মন্ত্রী, সাবেক কেবিনেট সচিব এবং বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য ও বরেণ্য রাজনীতিবিদ এম কে আনোয়ার এর ৩য় মৃত্যুবার্ষিকীতে বাণী দিয়েছেন বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান জনাব তারেক রহমান।

বাণীতে তারেক রহমান বলেন, “দেশের বরেণ্য রাজনীতিবিদ এম কে আনোয়ার এর অম্লান স্মৃতির প্রতি জানাই আমার গভীর শ্রদ্ধা। আমি তাঁর আত্মার মাগফিরাত কামনা করি। সজ্জন, মিতবাক, নিয়মনিষ্ঠ, কথা ও কাজে অসাধারণ সামঞ্জস্য ছিল মরহুম এম কে আনোয়ার এর অন্যতম বৈশিষ্ট্য। পেশাগত জীবনে সরকারী সর্বোচ্চ পদে অধিষ্ঠিত থেকেও তিনি তাঁর সততা ও ব্যক্তি-মর্যাদা অক্ষুন্ন রাখতে সক্ষম হয়েছিলেন। রাজনৈতিক জীবনেও তিনি নিজ দলের আদর্শের প্রতি ছিলেন অঙ্গিকারবদ্ধ। রাজরোষে পড়া সত্ত্বেও তিনি দলের কর্মসূচি বাস্তবায়নে দ্বিধা করেননি, তাই বারবার কারাবরণসহ নিপীড়ণ-নির্যাতন সহ্য করেও নিষ্ঠা ও সাহসিকতার সাথে অগণতান্ত্রিক সরকারের অসদাচরণের বিরুদ্ধে তিনি প্রতিবাদ করে গেছেন। জনগণের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে তিনি কখনোই কোন অগণতান্ত্রিক শক্তির কাছে মাথানত করেননি। নিজ এলাকায় শিক্ষার প্রসার ও জনকল্যানমূলক কাজেও তাঁর অবদান স্মরণীয়। শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান এর বাংলাদেশী জাতীয়তাবাদী দর্শনকে বুকে ধারন করে মরহুম এম কে আনোয়ার স্বদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার অঙ্গীকারে বিএনপিকে সুসংগঠিত ও শক্তিশালী করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। দশ ও দেশের কল্যাণে মরহুম এম কে আনোয়ার এর গৌরবময় অবদান দেশবাসী ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করবে।”

অপর এক বাণীতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, “বাংলাদেশের রাজনীতি ও জনপ্রশাসনে জনাব এম কে আনোয়ার সাহেব ছিলেন একজন ব্যতিক্রমী ব্যক্তিত্ব। তিনি আমাদের সকলের জন্য ছিলেন অনুকরণীয় ব্যক্তিত্ব। রাজনীতিতে যোগদিয়ে যখনই গণতন্ত্রের সংকট সৃষ্টি হয়েছে তখনই মরহুম এম কে আনোয়ার গনতন্ত্র বিরোধী শক্তির বিরুদ্ধে লড়াইয়ে অংশগ্রহণ করেছেন। স্বৈরাচারের সকল নির্দয় উৎপীড়ণকে সহ্য করেও তিনি তাঁর ওপর অর্পিত দায়িত্ব পালন করেছেন অনঢ় ও দ্বিধাহীনভাবে। অত্যাচারির রক্তচক্ষু তাঁর দৃঢ় মনোবলকে দুর্বল করতে পারেনি। নিজস্ব মতাদর্শে তিনি ছিলেন নির্ভয় ও অবিচল। তাঁর কর্মময় জীবনের সাফল্যের মূলে ছিল আদর্শনিষ্ঠ উদ্যম ও উদ্যোগ।স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জাতীয়তাবাদী দর্শনে উদ্বুদ্ধ হয়ে এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে স্বৈরাচারের কবল থেকে গণতন্ত্র্ েউত্তরণের সাহসী সংগ্রামে এম কে আনোয়ার এর অবদান দল ও দেশবাসী চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করবে।আমি তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।”

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com