ইন্দো-প্যাসিফিক জোটে যুক্ত হওয়ার মার্কিন প্রস্তাব ঔদ্ধত্যপূর্ণ

0

ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজিক জোটে বাংলাদেশকে যুক্ত হওয়ার মার্কিন প্রস্তাব ঔদ্ধত্যপূর্ণ বলে উল্লেখ করেছেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান।

শুক্রবার (১৬ অক্টোবর) দুপুরে বাসদের পক্ষ থেকে পাঠানো এক বিবৃতিতে তিনি একথা উল্লেখ করেন।

গত বুধবার ঢাকা সফরে এসে মার্কিন ডেপুটি সেক্রেটারি অব স্টেট স্টিফেন বিগান বাংলাদেশকে মার্কিন নেতৃত্বাধীন ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজিক জোটে যুক্ত হওয়ার প্রস্তাবে গভীর উদ্বেগ প্রকাশ করেন খালেকুজ্জামান।

খালেকুজ্জামান বলেন, জাতীয় স্বার্থ-নিরাপত্তা ও সার্বভৌমত্বের জন্য হুমকিস্বরূপ কোনো সামরিক জোটে বাংলাদেশের যুক্ত হওয়ার কোনো অবকাশ নেই। কারণ আমাদের সংবিধানে বলা আছে জোট নিরপেক্ষ পররাষ্ট্রনীতি অনুসরণ করার কথা। ফলে মার্কিন মন্ত্রীর এ ধরনের প্রস্তাব ঔদ্ধত্যের শামিল।

তিনি আরও বলেন, সাম্রাজ‌্যবাদী মার্কিন যুক্তরাষ্ট্র চীনবিরোধী রাজনৈতিক-অর্থনৈতিক ও সামরিক জোট হিসেবেই ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজিক জোট গড়ে তোলার পাঁয়তারা করছে। এরইমধ্যে বাংলাদেশ মার্কিন মদদপুষ্ট সৌদি আরবের নেতৃত্বে গঠিত সামরিক জোটে সেনাবাহিনী পাঠিয়ে সংবিধান লংঘন করেছে।

বিবৃতিতে তিনি সৌদি আরবের সামরিক জোট থেকে সেনা সদস্যদের ফিরিয়ে আনা ও ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজিক জোটে যোগ দিয়ে বাংলাদেশকে সাম্রাজ‌্যবাদী যুদ্ধের চারণভূমিতে পরিণত না করার জন্য সরকারের কাছে জোর দাবি জানান।

একইসঙ্গে বিবৃতিতে বাসদ সাধারণ সম্পাদক ভারত-মার্কিনসহ সব সাম্রাজ‌্যবাদী দেশের সঙ্গে সম্পাদিত জাতীয় স্বার্থবিরোধী সব অসম চুক্তি বাতিলের দাবি এবং সরকারের নতজানু নীতি ও সাম্রাজ‌্যবাদী অপতৎপরতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ গণআন্দোলন গড়ে তুলতে সব বাম-প্রগতিশীল গণতান্ত্রিক দেশপ্রেমিক শক্তির প্রতি আহ্বান জানিয়েছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com