বিচারহীনতার কারণে করোনার সঙ্গে এখন ধর্ষণ মহামারী সমাজের সর্বক্ষেত্রে বিরাজমান: বদিউল আলম

0

নাগরিক সংগঠন সুজনের সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেছেন, করোনা মহামারীর সঙ্গে এখন ধর্ষণও মহামারী হিসেবে যুক্ত হয়েছে। এই মহামারী এখন সমাজের সর্বক্ষেত্রে বিরাজমান। গতকাল সুজন-সুশাসনের জন্য নাগরিক-এর পক্ষে ‘নারী নির্যাতন প্রতিরোধ ও প্রতিকারে করণীয়’ শীর্ষক এক অনলাইন আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। বৈঠকে সভাপতিত্ব করেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও সুজনের সভাপতি এম হাফিজ উদ্দিন খান। লিখিত প্রবন্ধ উপস্থাপন করেন সুজনের নির্বাহী সদস্য ড. শাহনাজ হুদা। এ ছাড়া সভায় অংশ নেন সুজনের সহ-সভাপতি ড. হামিদা হোসেন প্রমুখ।

বদিউল আলম মজুমদার বলেন, ধর্ষণ আমাদের সমাজে মহামারী হিসেবে যুক্ত হয়েছে। আমাদের দীর্ঘদিনের বিচারহীনতার কারণে সমাজে এই মহামারী ছড়িয়েছে। এই মহামারী ঠেকাতে হলে আইনের সর্বোচ্চ প্রয়োগ জরুরি।

তিনি আরও বলেন, সরকার ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড করেছে। সবচেয়ে বড় কথা হলো বিচার হোক। বিচারে দীর্ঘসূত্রতা, বিচারহীনতার সংস্কৃতি, রাজনৈতিক প্রভাব ইত্যাদি কারণে যথাযথ বিচার হচ্ছে না। বিচারহীনতার এই সংস্কৃতি দূর করে অপরাধীকে যথাযথ বিচারের আওতায় এনে শাস্তি দেওয়ার ব্যবস্থা করতে হবে।

এম হাফিজ উদ্দিন খান বলেন, ধর্ষণ একটি সামাজিক ব্যাধি। এর সমাধান করতে হলে আমাদের অনেক বিষয় সমাধান করতে হবে। তবে এই মুহূর্তে যেটা সবচেয়ে জরুরি তা হলো বিচারহীনতার সংস্কৃতি থেকে বেরিয়ে আসা। নির্যাতিতা নারী যাতে বিচার পান সেটা আমাদের নিশ্চিত করতে হবে।

সালমা আলী বলেন, শুধু আইন করলে হবে না। সমাজে, পরিবারে সব ক্ষেত্রে নারীদের সমান মর্যাদায় দেখার মানসিকতা তৈরি করতে হবে। আমাদের দেশে ভিকটিমকে সাইকোসোশ্যাল কাউন্সেলিং সাপোর্ট দেওয়া হয় না। যারা জেন্ডার ভায়োলেন্স নিয়ে কাজ করেন তাদেরসহ ট্রায়াল কোর্ট, জজ  কোর্ট প্রতিটি জায়গায় আইনজীবীদের এ বিষয়ে প্রশিক্ষণের দরকার আছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com