ঘরেই পার্লারের ফেসিয়াল

0

করোনার সময় পার্লারে গিয়ে ফেসিয়াল করতে স্বাচ্ছন্দ্যবোধ করছেন না অনেকেই। ফেসিয়াল করা হচ্ছে না কয়েক মাস ধরে। ত্বকে কালো ছোপ, ব্ল্যাক হেডস, হোয়াইট হেডস, ব্রণের সমস্যা দেখা দিচ্ছে। ত্বকের এ ধরনের সমস্যা দূর করতে ঘরে বসে ফেসিয়াল করা যায়। জানালেন রূপবিশেষজ্ঞ আমিনা হক

ত্বকে ক্লিনজিং

শুরুতেই চুল বেঁধে নিন যেন চুল মুখে না পড়ে। এবার ছোট তুলার বলে ক্লিনজিং মিল্ক ভিজিয়ে ত্বক পরিষ্কার করে নিন। এরপর মাইল্ড ফেসওয়াশ দিয়ে ত্বক মাসাজ করে ধুয়ে নিন। চাইলে বেসনও ব্যবহার করতে পারেন। হাতে পরিমাণমতো বেসন ও পানি নিয়ে পেস্টের মতো বানিয়ে মুখে লাগিয়ে এরপর মুখ ধুয়ে নিন।

স্ক্রাবিং

ত্বকের মরা চামড়া দূর করতে ত্বক স্ক্রাব করে নিন। শুষ্ক ত্বকে স্ক্রাব করতে ১ চা চামচ নারকেল তেলের সঙ্গে ৩ চা চামচ চিনি মিশিয়ে পাঁচ মিনিট ত্বকে স্ক্রাব করুন। তৈলাক্ত ত্বকে ১ টেবিল চামচ ওটমিল গুঁড়ো, ১ টেবিল চামচ টকদই আর ১ টেবিল চামচ মধু মিশিয়ে অথবা ১ টেবিল চামচ কফিগুঁড়োর সঙ্গে ১ টেবিল চামচ টক দই, ২ চা চামচ চিনি মিশিয়ে স্ক্রাব করুন। সব ধরনের ত্বকের জন্য ১ টেবিল চামচ চালের গুঁড়োর সঙ্গে ১ টেবিল চামচ টক দই ও কয়েক ফোঁটা টি-ট্রি অয়েল মিশিয়ে ত্বকে স্ক্রাব করুন। এর ফলে ত্বকের মরা চামড়া, ব্ল্যাক ও হোয়াইট হেইডস উঠে যাবে।

স্টিমিং

হাঁড়িতে পানি ফুটিয়ে তাতে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল ও গোলাপজল দিন। এবার চোখ বন্ধ করে তোয়ালে দিয়ে মাথা ঢেকে ওই হাঁড়ির পানির দিকে মুখ করে নিচু হয়ে থাকুন। স্টিমকে (বাষ্প) ত্বকে প্রবেশ করার সময় দিন। ১০ মিনিট এভাবে থাকলে ত্বকের রোমকূপ খুলে যাবে। এবার মুখ সরিয়ে নিন। এরপর খুব সতর্কতার সঙ্গে ব্ল্যাক ও হোয়াইট হেইডস রিমুভার স্টিক দিয়ে আস্তে আস্তে চাপ দিয়ে বের করে নিন।

ফেস মাস্ক

শুষ্ক ত্বকে ২ টেবিল চামচ বেসন, ১ টেবিল চামচ লেবুর রস, ১ টেবিল চামচ মধু, ২ চা চামচ হলুদের গুঁড়ো, ১ টেবিল চামচ টক দই, ২ চা চামচ সুইট আমন্ড অয়েল একত্রে মিশিয়ে চোখের চারপাশ বাদে মুখে ও গলায় লাগিয়ে নিন। ১৫ মিনিট পর হালকা গরম পানিতে মুখ ধুয়ে নিন। সাধারণ ও তৈলাক্ত ত্বক হলে ২ চা চামচ মুলতানি মাটি, ১টি ডিমের সাদা অংশ, ১ টেবিল চামচ টক দই, অর্ধেকটা লেবুর রস, ১ চা চামচ মধু, ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে চোখের চারপাশ বাদে মুখে ও গলায় লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। আর চোখে দুটি ব্যবহার করা গ্রিন-টি ব্যাগ ফ্রিজে রেখে দিন ঘণ্টাখানেক। এবার বের করে দুই চোখের ওপর দিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। অথবা অর্ধেক আলু ব্লেন্ড করে রস বের করে নিন। এরপর তুলার বল ভিজিয়ে দুই চোখের ওপর দিয়ে রাখুন ২০ মিনিট। ফেস মাস্ক ধোয়ার সময় আই মাস্কও ধুয়ে নিন।

টোনিং অ্যান্ড ময়েশ্চারাইজিং

মুখ ধোয়ার পর টোনিং ও ময়েশ্চারাইজিং করতে হবে। ২ চা চামচ আপেল সাইডার ভিনেগার আর ২ চা চামচ পানি মেশালেই তৈরি হবে ন্যাচারাল টোনার। এবার তুলার বল ভিজিয়ে আলতো করে মুখে টোনার লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এরপর ত্বক উপযোগী ময়েশ্চারাইজার ব্যবহার করুন। সময় নিয়ে মাসে একবার ঘরে বসে এভাবে ফেসিয়াল করতে পারেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com