নিঃস্ব শ্রমিকদের কারাগারে পাঠানো রাষ্ট্রীয় পাপ: জেএসডি

0

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি বলেছে, বিদেশের মাটিতে নিঃস্ব ও প্রতারিত হয়ে দেশে আসার পর সরকার সহানুভূতির পরিবর্তে কাল্পনিক অভিযোগে শ্রমিকদের গ্রেফতার করে কারাগারে পাঠিয়েছে। এটা রাষ্ট্রীয় পাপ। প্রতারণার শিকার নিরপরাধ এসব অভিবাসীদের অবিলম্বে মুক্তির দাবি জানিয়েছে দলটি।

শুক্রবার (৪ সেপ্টেম্বর) দলটির সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

জেএসডি নেতারা বলেন, বিদেশের মাটিতে নিপীড়ন, অবমাননা ও প্রতারণার শিকার হয়ে দেশের মাটিতে ফেরার পর অদ্ভূত অভিযোগ এনে তাদেরকে ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় আটক দেখিয়ে কারাগারে প্রেরণ করা সরকারের নিষ্ঠুর নির্মম আচরণ, যা রাষ্ট্রীয় পাপের নামান্তর। নিজ দেশের নাগরিকদের দুঃখ-দুর্দশায় পাশে না দাঁড়িয়ে তাদেরকে নতুন করে চরম দুঃখ-দুর্দশার দিকে ঠেলে দেয়া কোনো বিবেকসম্পন্ন সরকারের কাজ হতে পারে না।

তারা বলেন, প্রতারণার শিকার ভিয়েতনামফেরত ৮১ জন, কাতারফেরত দুইজন এবং এর আগে কুয়েত, বাহরাইন ও কাতার থেকে আসা ২১৯ জন অভিবাসীকে সরকার কারাগারে পাঠিয়েছে। এটাই হচ্ছে রেমিট্যান্স অর্জনকারী শ্রমিকদের প্রতি সরকারের প্রতিদান। অথচ এই অভিবাসী শ্রমিকদের রেমিট্যান্সে আমাদের অর্থনীতি সমৃদ্ধ হচ্ছে, সরকারের রাজকীয় অপচয় ভোগবিলাস নিশ্চিত হচ্ছে। অথচ অভিবাসীরা বিদেশ থেকে দেশে ফেরার সময় তাদের প্রতি আমরা ন্যূনতম সম্মান না দেখিয়ে বরং ‘নবাবি’ আচরণের অপবাদ দিয়ে সংবর্ধিত করি, ‘রাষ্ট্রদ্রোহী’ বলে কারাগারে পাঠাই। এগুলো আমাদের ক্ষমা অযোগ্য অপরাধ।

জেএসডি বলেছে, ভাগ্য পরিবর্তনের আশায় সরকারের বৈধ অনুমোদন নিয়েই শ্রমিকরা বিদেশে যান। শ্রমিকদের বিদেশে যাওয়ার অনুমতি, ছাড়পত্র প্রদান, রিক্রুটিং এজেন্টসহ সরকারি কর্মকর্তারা যারা প্রতারণাচক্রে জড়িত, তাদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে শ্রমিকদেরকে আজগুবি মামলায় গ্রেফতার সরকারের গণবিরোধী চরিত্রের বহিঃপ্রকাশ। অসহায় শ্রমিকরা দূতাবাসে অভিযোগ জানাতে যাওয়ার পর আমাদের পররাষ্ট্রমন্ত্রী দূতাবাস দখলের অভিযোগ করেছেন। এ ধরনের মানসিকতাসম্পন্ন ব্যক্তি রাষ্ট্রের জন্য ঝুঁকিপূর্ণ।

গ্রেফতারকৃত অভিবাসীদের অবিলম্বে নিঃশর্ত মুক্তি, অভিবাসী আইন অনুযায়ী ক্ষতিপূরণ প্রদান, প্রতারকচক্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ এবং প্রবাসীদের ন্যায়সংগত অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে জাতীয় সংসদে তাদের প্রতিনিধিত্ব প্রদানের দাবি জানিয়েছেন জেএসডির নেতারা।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com