দেশে সংঘটিত সব গুমের অভিযোগ নিরপেক্ষ তদন্তের দাবি

0

দেশে সংঘটিত সব গুমের অভিযোগ তদন্তে স্বাধীন ও নিরপেক্ষ তদন্তের লক্ষে কমিশন গঠনের দাবি জানিয়েছে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ।

শনিবার (২৯ আগস্ট) ৩০ আগস্ট আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস উপলক্ষে এক বিবৃতিতে পার্টির চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া এ দাবি জানান।

তারা বলেন, গুম হওয়া নিখোঁজ ব্যক্তিদের জরুরি ভিত্তিতে খুঁজে বের করা, প্রতিটি গুমের ঘটনা সুষ্ঠু তদন্ত নিশ্চিতে স্বাধীন ও নিরপেক্ষ কমিশন গঠন, দায়ীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া এবং গুমের শিকার ব্যক্তি ও তার পরিবারের যথাযথ পুনর্বাসন নিশ্চিত করে ন্যায়বিচার প্রতিষ্ঠা করা সরকারের দায়িত্ব।

নেতৃদ্বয় আরও বলেন, বাংলাদেশে গুমের আতঙ্ক এখন সর্বত্র বিরাজ করছে। গুমের মতো সমাজবিরোধী, মানবতাবিরোধী ও রাষ্ট্রবিরোধী এই অমানবিক দুষ্কর্মের অবসান ঘটানো সম্ভব কেবল ন্যায়বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠা করতে পারলেই।

বাংলাদেশে যেসব পরিবারের সদস্যরা গুম হয়েছেন তাদের জন্য উদ্বেগ প্রকাশ এবং নিখোঁজ মানুষের পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে তারা বলেন, সরকারের উচিত দ্রুত গুম হওয়া মানুষগুলোতে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করা। গুম এখন বাংলাদেশের প্রধান রাজনৈতিক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। দীর্ঘদিন ধরেই এই ধরনের আতঙ্কজনক সংস্কৃতি চালু হয়েছে। ফলে মানুষের জীবনের কোনো নিরাপত্তা নেই।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com