কাশ্মীরে ৫ স্বাধীনতাকামীকে হত্যা করল ভারতীয় সেনারা

0

ভারত অধিকৃত কাশ্মীরে পাঁচ স্বাধীনতাকামীকে হত্যা করেছে ভারতীয় সেনাবাহিনী। বুধবার (১০ জুন) ভোরে ভারতীয় সেনাবাহিনীর গুলিতে এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। গত চার দিনে ভারতীয় সেনাবাহিনী কাশ্মীরে ১৪ জনকে হত্যা করেছে বলে জানা গেছে। খবর বার্তা সংস্থা এএফপি।

এএফপির প্রতিবেদনে বলা হয়, বুধবার ভোরে কাশ্মীরের রাজধানী শ্রীনগরের দক্ষিণে অবস্থিত সুগো গ্রামের একটি আপেল বাগানের ভেতর লুকিয়ে থাকা কয়েকজন স্বাধীনতাকামীকে ঘিরে ফেলে ভারতীয় সেনাবাহিনী। পরে বন্দুকযুদ্ধে ওই পাঁচ জন মারা যান।

ভারতীয় সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল রাজেশ কালিয়া এ বন্দুকযুদ্ধের বিষয়ে বলেন, মরদেহগুলোর কাছ থেকে পাঁচটি অস্ত্র উদ্ধার করা হয়েছে।

২০১৯ সালের আগস্টে ভারতের কেন্দ্রীয় সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে। এরপর থেকে এখনো সেখানকার পরিস্থিতি পুরোপুরি শান্ত হয়নি। সম্প্রতি কাশ্মীরে স্বাধীনতাকামীদের দমনে অভিযান বৃদ্ধি করেছে ভারতীয় সেনাবাহিনী। 

১৯৮৯ সাল থেকে কাশ্মীরের স্বাধীনতার দাবিতে আন্দোলন করে আসছেন স্বাধীনতাকামীরা। এর ফলে মারা গেছেন কমপক্ষে ৭০ হাজার মানুষ। এর বেশির ভাগই সাধারণ মানুষ। 

স্বাধীনতাকামীদের অস্ত্র ও প্রশিক্ষণ দেয়ার জন্য পাকিস্তানকে দায়ী করে ভারত। এমন অভিযোগ প্রত্যাখ্যান করে পাকিস্তান বলে, তারা শুধু স্বাধীনতাকামীদের নৈতিক ও কূটনৈতিক সমর্থন দিচ্ছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com