‘ইরানের শিপিং নেটওয়ার্কে নিষেধাজ্ঞা আমেরিকার বুদ্ধিবৃত্তির অভাবের প্রমাণ’

0

ইরানের শিপিং নেটওয়ার্কের ওপর আমেরিকার নিষেধাজ্ঞা আরোপের তীব্র সমালোচনা করেছে রাশিয়া। মস্কো বলেছে, এ ঘটনায় ওয়াশিংটনের ‘কৌশলগত বুদ্ধিবৃত্তির অভাব’ লক্ষ্য করা গেছে।

ভিয়েনায় জাতিসংঘের দপ্তরগুলোতে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানোভ গতকাল (মঙ্গলবার) এক টুইটার বার্তায় এ মন্তব্য করেন। তিনি বলেন, মার্কিন সরকার ইরানের বিরুদ্ধে  নিজের ‘ব্যর্থ নীতি’ প্রয়োগ করার চেষ্টা করছে।

উলিয়ানোভ বলেন, এ পদক্ষেপের মাধ্যমে আমেরিকা প্রমাণ করেছে, নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে তার কাছে কোনো নয়া চিন্তাধারা নেই বরং উল্টো কৌশলগত বুদ্ধিবৃত্তির অভাব রয়েছে।

মার্কিন সরকার গত ডিসেম্বরে ইরানের রাষ্ট্রীয় জাহাজ চলাচল নেটওয়ার্ক ‘আইআরআইএসএল’ এবং এটির সাংহাই-ভিত্তিক শিপিং কোম্পানি ই-সেইল-এর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। তেহরান গণবিধ্বংসী অস্ত্র বিস্তারে সহযোগিতা করছে অভিযোগ তুলে ওই নিষেধাজ্ঞা জারি করা হয়।

তবে সে সময় ওয়াশিংটন বলেছিল, তখন থেকে ছয় মাস পর এ নিষেধাজ্ঞা কার্যকর হবে।মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, গত সোমবার (৮ জুন) থেকে ইরানের শিপিং নেটওয়ার্কের ওপর আরোপিত নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে।

ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন মার্কিন সরকার ২০১৮ সালের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে যায় এবং একই বছরের নভেম্বরে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপের কাজ শুরু করে। টুইটার বার্তায় ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার সিদ্ধান্তেরও সমালোচনা করেন  উলিয়ানোভ।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com