দুর্নীতির মামলা: ‘রানা প্লাজা’র রানার জামিন হাইকোর্টে স্থগিত

0

দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় সাভারে ধসে পড়া রানা প্লাজার মালিক সোহেল রানাকে বিচারিক আদালতের দেওয়া জামিনের আদেশ স্থগিত করেছে হাইকোর্ট।

ওই জামিন বাতিলে দুদকের করা আবেদনের প্রেক্ষিতে সোমবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। হাইকোর্টের নিয়মিত কার্যক্রম চালু হওয়ার পর এক সপ্তাহ পর্যন্ত এই স্থগিতাদেশ বহাল থাকবে বলে আদেশে বলা হয়েছে।

এর আগে এ মামলায় গত ১৭ মে ঢাকার বিশেষ জজ আদালত- ৬ ভার্চুয়াল শুনানি শেষে সোহেল রানাকে জামিন দেয়। এরপর জামিনের আদেশটি বাতিল চেয়ে হাইকোর্টে ফৌজদারি রিভিশন আবেদন করে দুদক।

ভিডিও কনফারেন্সে দুদকের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মো. খুরশিদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল কাজী শামসুন নাহার কনা। সোহেল রানার পক্ষে ছিলেন আইনজীবী মো. আলমগীর হোসেন ও মো. কায়সার জাহিদ।

২০১৩ সালের ২৪ এপ্রিল ঢাকার অদূরে সাভারের রানা প্লাজা ভবন ধসে নিহত হন ১ হাজার ১৩৬ জন। আহত হন দুই হাজারের বেশি মানুষ। চির জীবনের জন্য পঙ্গু হয়ে যান অনেকে। এ ঘটনার পর সোহেল রানার বিরুদ্ধে হত্যাসহ বেশ কিছু মামলা হয়। এর মধ্যে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর সাভার মডেল থানায় এই মামলাটি দায়ের করে দুদক। মামলায় রানার বিরুদ্ধে দুই কোটি ৫৪ লাখ ৪৩ হাজার ৭৯৩ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের বিষয় উল্লেখ করা হয়।

প্রসঙ্গত, ভবন ধসের পর কেবল একটি মামলাতে সাজা হয়েছে সোহেল রানার। সম্পদের হিসাব বিবরণী দাখিল না করা সংক্রান্ত দুদকের একটি মামলায় গত বছরের ২৯ মার্চ সোহেল রানাকে ঢাকার বিশেষ জজ আদালত- ৬ এক রায়ে তিন বছরের কারাদণ্ড, ৫০ হাজার টাকা অর্থদ- অনাদায়ে তিন মাসের কারাদণ্ড দেয়। অন্য মামলাগুলো বিচারাধীন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com