করোনাভাইরাস: লাল-সবুজ এলাকা চিহ্নিত করছে ব্রিটেন

0

প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে বিশ্বব্যাপী ৪১ লাখ ৮০ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ২ লাখ ৮৩ হাজারের বেশি। ব্রিটেনেও হানা দিয়েছে করোনা। এমন পরিস্থিতিতে করোনাভাইরাসের সংক্রমণের মাত্রা চিহ্নিত করে দেশকে পাঁচটি জোনে ভাগ করে দেশবাসীকে সতর্ক করার প্রক্রিয়া চালু করতে যাচ্ছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন।

এক থেকে পাঁচের মধ্যে প্রথম স্তর ‘সবুজ’ অর্থাৎ যেখানে সংক্রমণের মাত্রা সবচেয়ে কম। চূড়ান্ত স্তর ‘লাল’, যেখানে সংক্রমণ সর্বাধিক। এই জোন ভাগ অনুযায়ী যে যে জায়গায় প্রয়োজন, সেখানে বিধিনিষেধ বাড়াবে সরকার। এমনটাই জানিয়েছে বিবিসি।এদিকে, ব্রিটেনে লকডাউন সামান্য শিথিল করতে চেয়ে বরিস-ঘনিষ্ঠ মন্ত্রীরা বলছেন, সরকারের ‘বাড়িতে থাকুন’ স্লোগান বদলে ‘সতর্ক থাকুন, সংক্রমণ নিয়ন্ত্রণ করুন, প্রাণ বাঁচান’ হতে চলেছে।

তবে স্কটল্যান্ড, ওয়েলস ও নর্দার্ন আয়ারল্যান্ডের ক্ষেত্রে এ পরিবর্তন হচ্ছে না। পরে লকডাউন তুলতে সরকারের কী পরিকল্পনা, জাতির উদ্দেশে বক্তৃতায় তাই তুলে ধরেন জনসন।

তিনি বলেন, বাড়ি থেকে কাজ করা একেবারেই অসম্ভব হলে কর্মস্থলে যাওয়া চলবে। গাড়ি নিয়ে বের হওয়া, পার্কে সূর্যস্নান বা শারীরচর্চাও করা যাবে। 

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com