লিবিয়ার বৃহত্তম বিমানবন্দরে খলিফা হাফতারের ক্ষেপণাস্ত্র হামলা

0

লিবিয়ার বিদ্রোহী সামরিক কমান্ডার খলিফা হাফতার দেশটির রাজধানী ত্রিপোলির আন্তর্জাতিক বিমানবন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছেন। ত্রিপোলির ‘মুয়াইতিকা’ আন্তর্জাতিক বিমানবন্দরে গতকাল (শনিবার) বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে হাফতার বাহিনী।

হামলায় কয়েক ব্যক্তি হতাহত হওয়ার পাশাপাশি এতে বিমানবন্দরের তেলের ভাণ্ডারে আগুন ধরে যায়।পরে অগ্নিনির্বাপন বিভাগের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনে।  

২০১১ সালে মুয়াম্মার গাদ্দাফির পতনের পর থেকেই সহিংসতা আর বিভক্তিতে জর্জরিত হয়ে আছে লিবিয়া। গত প্রায় পাঁচ বছর ধরে দেশটিতে সক্রিয় রয়েছে দুটি সরকার। এর মধ্যে রাজধানী ত্রিপোলি থেকে পরিচালিত সরকারকে সমর্থন দিয়েছে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের বড় অংশ।

লিবিয়ার বিদ্রোহী সামরিক কমান্ডার খলিফা হাফতার

আর দেশটির পূর্বাঞ্চল থেকে পরিচালিত জেনারেল খলিফা হাফতারের নেতৃত্বাধীন অপর সরকারটিকে সমর্থন দিচ্ছে মিসর, সংযুক্ত আরব আমিরাত, জর্ডান, সৌদি আরব,ও ফ্রান্স। রাজধানী ত্রিপোলির দখল নিতে ২০১৯ সালের এপ্রিল থেকে অভিযান জোরালো করেছে হাফতার বাহিনী।

সাবেক শাসক মুয়াম্মার গাদ্দাফির সঙ্গে মতবিরোধের জের ধরে তার পুরো শাসনামল আমেরিকায় কাটিয়ে দেন সাবেক সেনা কর্মকর্তা জেনারেল হাফতার; ২০১১ সালে গাদ্দাফি নিহত হওয়া পর দেশে ফেরেন তিনি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com