আফগান অচলাবস্থা নিয়ে পাক সেনাপ্রধানের সঙ্গে মার্কিন দূতের বৈঠক

0

পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার সঙ্গে বৈঠক করেছেন আফগান বিষয়ক মার্কিন বিশেষ দূত জালমাই খালিলজাদ। সম্প্রতি আফগান শান্তি প্রক্রিয়ায় যে অচলাবস্থা দেখা দিয়েছে তা নিরসনের লক্ষ্য নিয়ে মার্কিন দূত পাক সেনাপ্রধানের সঙ্গে বৈঠক করলেন।

কাতারের রাজধানী দোহায় তালেবানের রাজনৈতিক প্রধান মোল্লা আব্দুল গনি বারাদারের সঙ্গে আলোচনার পর তিনি ইসলামাবাদে পৌঁছান। গত এক মাসেরও কম সময়ের মধ্যে এ নিয়ে খালিলজাদ দু’দফা পাকিস্তান সফর করলেন।

মার্কিন সরকার ও তালেবানের মধ্যে চুক্তি সইয়ের অনুষ্ঠান

গত ২৯ ফেব্রুয়ারি তালেবান এবং মার্কিন সরকারের মধ্যে শান্তি চুক্তি সই হয় কিন্তু অল্প সময়ের মধ্যে সে চুক্তি ঝুঁকির মুখে পড়ে। ওই চুক্তিতে ৫,০০০ তালেবান বন্দীর মুক্তির কথা বলা হয়েছে কিন্তু আফগান সরকার যেহেতু এই চুক্তির সরাসরি কোনো অংশ ছিল না সে কারণে তারা বন্দীদের মুক্তি দেয়ার ব্যাপারে খুব একটা আগ্রহী নয়। অন্যদিকে, তালেবান বলছে এই পাঁচ হাজার বন্দীকে মুক্তি দিলেই শুধুমাত্র তারা আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনায় বসবে।

এ অবস্থায় কথিত শান্তি চুক্তি ঝুঁকির মুখে পড়েছে এবং চলমান সংকট নিরসনের জন্য মার্কিন সরকার পাকিস্তানের সহযোগিতা চাইছে বলে ধারণা করা হচ্ছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com