মৃতদের তালিকা করে চাল আত্মসাৎ; দুদক মামলায় চেয়ারম্যান আটক

0

চাল আত্মসাতের অভিযোগে দুদকের দায়েরকৃত মামলায় নড়াইলের কালিয়ার পেড়লী ইউনিয়নের চেয়ারম্যান মো. জার্জিদ মোল্যাকে (৫২) গ্রেফতার করেছে নড়াইলের ডিবি পুলিশ।

শুক্রবার (১লা মে) সকালে তাকে তার নিজ বাড়ি উপজেলার খড়রিয়া গ্রাম থেকে গ্রেফতার করা হয়েছে বলে জানায় পুলিশ। এর আগে গত ২১ এপ্রিল তার বিরুদ্ধে দুদকের যশোর সমন্বিত জেলা কার্যালয়ের সহকারি পরিচালক মো. মাহফুজ ইকবাল বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

মামলার বিবরণে জানা যায়, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় তৃণমূল পর্যায়ে পেড়লী ইউনিয়নের অসহায় পরিবারের মহিলাদের দুই বছরব্যাপী বিনামূল্যে প্রতিমাসে ৩০কেজি করে ১৯০টি ভিজিডি কার্ড বরাদ্দ করা হয়েছে। 

উক্ত কার্ডের বিপরীতে চলতি ২০১৯-২০২০ অর্থবছরে ১১নং পেড়লী ইউপির চেয়ারম্যান মো. জার্জিদ মোল্যার অনুকুলে ১৯০ জনকে ভিজিডি সুবিধার আওতায় ৫ হাজার ৭০০ কেজি চালের ডিও প্রদান করা হয়। তিনি ১৪এপ্রিল উক্ত চাল উপজেলা খাদ্য গুদাম থেকে উত্তোলন করেন। 

বিধিবহির্ভূতভাবে ভিজিডির ওই চাল বিতরণের অভিযোগ থাকায় ১৬ এপ্রিল তদারকির জন্য উপজেলা নির্বাহী অফিসারের মৌখিক নির্দেশে মো. মতিয়ার রহমান সরেজমিনে উপস্থিত থাকেন। ওইদিন তার উপস্থিতিতে ৯টি ওয়ার্ডের ১৯০টি কার্ডের মধ্যে ১০৫টি কার্ডের চাল বিতরণ সম্পন্ন হয়।

অবশিষ্ট ৮৫টি কার্ডের ২হাজার ৫৫০ কেজি (৮৫বস্তা) চাল গোডাউনে সংরক্ষণ করলেও পরবর্তীতে ১৮এপ্রিল অবশিষ্ট ওই চাল বিতরণ করতে মো. মতিয়ার রহমান এবং দায়িত্বপ্রাপ্ত ট্যাগ অফিসার নিশিকান্ত রায় গিয়ে ওই ৮৫বস্তা চাল পাননি। 

বরং তদন্তকালে গত ২০১৯ সালের জানুয়ারি মাস থেকে গত ১৬ মাসে চেয়ারম্যান বিভিন্ন জীবিত ও মৃত ব্যক্তির নামে ভিজিডি কার্ডের তালিকা করে প্রতিমাসে ২হাজার ৫৫০কেজি চাল আত্মসাৎ করেছেন। 

অভিযোগপত্রে আরও উল্লেখ করা হয়েছে পেড়লী ইউপি চেয়ারম্যান জানুয়ারি/২০১৯ মাস হতে এপ্রিল/২০২০ পর্যন্ত ১৬ মাসে ৪০টন ৮০০ কেজি সরকারি চাল দুর্নীতি বা বেআইনীপন্থায় আত্মসাৎ করে আর্থিকভাবে লাভবান হয়েছেন। 

ওই ঘটনায় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের সুপারভাইজার মো. মতিয়ার রহমান গত ১৮ এপ্রিল কালিয়া থানায় একটি অভিযোগ করেন। পুলিশ অভিযোগটি দুদকের যশোর সমন্বিত জেলা কার্যালয়ে প্রেরণ করলে ২১ এপ্রিল ওই চেয়ারম্যানের বিরুদ্ধে দুদক মামলা দায়ের করেন। 

আজ শুক্রবার সকাল ১১ টার দিকে নড়াইলের ডিবি পুলিশের এ এস আই আনিচুজ্জামানের নেতৃত্বে এবদল পুলিশ তার বাড়িতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করেছে। নড়াইলের পুলিশ সুপার মো. জসিম উদ্দিন বলেন, গ্রেফতারকৃতকে আদলাতে প্রেরণ করা হয়েছে। 

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com