আমেরিকার বিপক্ষে অবস্থান নিচ্ছে ইউরোপের তিন শক্তি: রিপোর্ট

0

ইসলামী প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর ব্যাপারে আমেরিকা যে চেষ্টা চালাচ্ছে তার বিরুদ্ধে অবস্থান নিতে যাচ্ছে ইউরোপের তিন দেশ  ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানি। এই তিন দেশ বলছে, পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে গেছে, ফলে এখন ওয়াশিংটন এই সমঝোতার কোনো পক্ষ নয়। সে ক্ষেত্রে তারা আর ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর প্রচেষ্টা চালাতে পারে না।

২০১৫ সালে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে যে পরমাণু সমঝোতা হয়েছিল তাতে ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানি ছয় জাতিগোষ্ঠীর পক্ষে সই করেছিল।

ইউরোপের সরকারি কর্মকর্তারা মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন-কে বুধবার বলেছেন, ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে মার্কিন প্রস্তাবের প্রতি সমর্থন দেবে না। আমেরিকা ওই প্রস্তাবের মাধ্যমে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর আহ্বান জানাবে।

ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর জন্য উঠেপড়ে লেগেছে ট্রাম্প প্রশাসন

ইউরোপের একটি সূত্র জোর দিয়ে বলেছে- ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানি এখনো চুক্তির প্রতি অনুগত রয়েছে। ফলে তারা আমেরিকার প্রস্তাবের প্রতি সমর্থন দিতে পারে না। কারণ ২০১৫ সালের পরমাণু সমঝোতা অনুযায়ী আগামী অক্টোবরে ইরানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার কথা এবং যেহেতু ইউরোপের দেশগুলো পরমাণু সমঝোতা প্রতি অনুগত রয়েছে সেখানে তারা আমেরিকার প্রস্তাবের প্রতি সমর্থন দিতে পারে না।

ওই সূত্র বলছে, আপনারা আমেরিকার প্রতি ইউরোপের তিন দেশকে সমর্থন দিতে দেখবেন না কারণ এরপর থেকে স্বাভাবিকভাবেই অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার কথা।

ইউরোপীয় কমিশনের পররাষ্ট্র ও নিরাপত্তা নীতি বিষয়ক মুখপাত্র পিটার স্ট্যানো এক বিবৃতিতে বলেন, ২০১৮ সালের মে মাসে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর এ সমঝোতার কাঠামোর আওতায় আমেরিকায কোন ধরনের বৈঠকে অংশ নিচ্ছে না।

২০১৫ সালে ইরান এবং ছয় জাতিগোষ্ঠীর মধ্যে যে পরমাণু সমঝোতা সই হয়েছে সে অনুযায়ী সমঝোতা সই হওয়ার পাঁচ বছর পর ইরানের উপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাবে। ২০০৬/২০০৭ সালে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com