পরমাণু সমঝোতায় ফিরে আসতে চায় আমেরিকা: তেহরান ও মস্কোর প্রতিক্রিয়া

0

জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি বলেছেন, ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর জন্য মার্কিন প্রচেষ্টা নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের লঙ্ঘন।

আমেরিকা এখনো পরমাণু চুক্তিতে আছে বলে ওয়াশিংটনের দাবিকে শ্রেষ্ঠ কৌতুক হিসেবে অভিহিত করে তিনি বলেছেন, পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে আমেরিকা নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করা ছাড়াও পরমাণু সমঝোতায় উল্লেখিত নিজের প্রতিশ্রুতিও লঙ্ঘন করেছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও আমেরিকাকে পরমাণু সমঝোতার অংশীদার দাবি করে ইরানের ওপর পাঁচ বছরের অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার পরও তা নবায়নের জন্য যে চেষ্টা চালাচ্ছেন তা অন্য দেশের পক্ষ থেকে তীব্র বিরোধিতার সম্মুখীন হয়েছেন।

পম্পেও দায়িত্ব লাভের পর থেকেই ইরানের বিরুদ্ধে তার বিদ্বেষের প্রমাণ দিয়েছেন। পরমাণু সমঝোতা স্বাক্ষরের দুই বছর পর আমেরিকা তা থেকে বেরিয়ে গিয়ে সর্বোচ্চ চাপ সৃষ্টি করলেও ইরানকে নতজানু করতে ব্যর্থ হয়েছে। এ অবস্থায় আগামী ১৮ অক্টোবর ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়ে আসায় ফের তা নবায়নের জন্য আমেরিকা উঠেপড়ে লেগেছে। এ থেকে বোঝা যায় ইরানকে বাগে আনতে ব্যর্থ হওয়ার পর হোয়াইট হাউজের কর্মকর্তারা হতাশ হয়ে পড়েছেন এবং তাদের বর্তমান আচরণের কোনো আইনগত ভিত্তি নেই।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও 

২০১৮ সালে আমেরিকা পরমাণু সমঝোতা থেকে পুরোপুরি বেরিয়ে গিয়ে কঠোর নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে ইরানের ওপর সর্বোচ্চ চাপ সৃষ্টির চেষ্টা করে আসছে যাতে ওয়াশিংটন তাদের লক্ষ্যে পৌঁছতে পারে। আমেরিকা ইরানের ওপর সর্বোচ্চ চাপ সৃষ্টির নীতি ব্যর্থ হওয়ার পর এখন নিজেকে পরমাণু সমঝোতার অংশীদার বলে দাবি করছে এবং নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবকে ব্যবহার করে ইরানবিরোধী অস্ত্র নিষেধাজ্ঞা বহাল রাখার চেষ্টা করছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ বলেছেন, পরমাণু সমঝোতার অংশীদার দাবি করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেওর বক্তব্যের কথা উল্লেখ করে আমেরিকাকে উদ্দেশ্য করে বলেছেন, অলীক স্বপ্ন দেখা বাদ দিন এবং ইরানের জনগণ নিজেরাই নিজেদের ভাগ্য নির্ধারণ করবে।

এদিকে, ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়া পর আমেরিকা তেহরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা বহাল রাখতে আবার পরমাণু সমঝোতায় ফিরে আসতে পারে বলে একজন সাবেক মার্কিন কর্মকর্তা যে দাবি করেছেন তা প্রত্যাখ্যান করেছে রাশিয়া। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও পরমাণু সমঝোতারই ‘মশে ম্যাকানিজম’ নামের একটি ধারা ব্যবহার করে ইরানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি ঠেকিয়ে দিতে চান। এ সম্পর্কে সাবেক মার্কিন পদস্থ কর্মকর্তা রিচার্ড গোল্ডবার্গ বলেছেন, যে দেশটি দুই বছর আগে আনুষ্ঠানিকভাবে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে তার পক্ষে তাতে ফিরে এসে সেই সমঝোতারই একটি ধারা ব্যবহার করা সম্ভব নয়। উলিয়ানোভ বলেন, আমেরিকা মশে ম্যাকানিজম চালু করার জন্য পরমাণু সমঝোতায় ফিরে আসার যে কথা বলছে তা অত্যন্ত লজ্জাজনক ও স্বার্থান্বেষী আচরণ।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com