জেরুজালেম থেকে মার্কিন দূতাবাস না সরানোর প্রতিশ্রুতি জো বাইডেনের

0

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জিতলে জেরুজালেম থেকে মার্কিন দূতাবাস সরানো হবে না বলে প্রতিশ্রুতি দিয়েছেন ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন। 

আলজাজিরা জানায়, তেলআবিব থেকে দূতাবাস সরানোর কারণ নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে একমত না হলেও সেটি জেরুজালেমেই থাকবে বলে বাইডেন জানিয়েছেন। 

ম্যাসাচুসেটসসের বোস্টনে বুধবার এক ভার্চুয়াল নির্বাচনীয় প্রচারণায় ডেমোক্র্যাটিক প্রার্থী বলেন, দূতাবাস সরানোটা উচিত হয়নি। বৃহত্তর কোনো চুক্তির মাধ্যমে এটি হওয়া উচিত ছিল, যাতে শান্তি প্রক্রিয়ায় আমাদের বড় কিছু অর্জিত হতো। 

সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট বলেন, শর্ত না মেনে দূতাবাস স্থানান্তর করা অদূরদর্শী ও ছেলেমানুষি সিদ্ধান্ত ছিল । তবে এটি যখন হয়ে গেছে তেলআবিব থেকে আমি সেটি সরাবো না। 

তিনি আরও বলেন, নির্বাচিত হয়ে আসলে ফিলিস্তিনিদের যুক্ত করে পশ্চিম জেরুজালেমে একটি কনস্যুলেট করবেন। 

২০১৭ সালের ডিসেম্বরের প্রথম সপ্তাহে ইহুদি রাষ্ট্র ইসরাইলের রাজধানী হিসেবে জেরুজালেমকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয় যুক্তরাষ্ট্র। সেইসঙ্গে মার্কিন দূতাবাসকে তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেয়ার ঘোষণা দেন ট্রাম্প। 

পরের বছর মে মাসে জেরুজালেমে মার্কিন দূতাবাস উদ্বোধন করা হয়। এদিন প্রতিবাদে ফেটে পড়া ফিলিস্তিনিদের বিক্ষোভে গুলিয়ে চালিয়ে অর্ধশতাধিক ব্যক্তিক হত্যা করে ইসরায়েলি বাহিনি। 

মার্কিন কংগ্রেস ১৯৯৫ সালে জেরুজালেমে দূতাবাস স্থানান্তরিত করার অনুমতি দিয়েছিল। সেসময় ডেলাওয়ার অঙ্গরাজ্যের একজন সিনেটর হিসেবে  সেই সিদ্ধান্ত পক্ষে ভোট দিয়েছিলেন বাইডেন। তবে শান্তি আলোচনার অংশ হিসেবে মার্কিন দুই প্রতিদ্বন্দ্বী দলই ওই সিদ্ধান্ত বাস্তবায়ন স্থগিত রেখেছিল।  

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com