করোনার হুমকি নিয়ে আগেই সতর্কতা পেয়েছিলেন ট্রাম্প: ওয়াশিংটন পোস্ট

0

করোনাভাইরাসের মহামারি শুরুর আগেই একাধিক গোপনীয় ব্রিফিংয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করেছিল মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। সাবেক ও বতর্মান মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃত করে সোমবার মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে ট্রাম্পকে সতর্ক করা হয়।

করোনাভাইরাসের মহামারিতে যুক্তরাষ্ট্রেই সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে। সেখানে প্রায় ৫৬ হাজার মানুষের মৃত্যু ঘটেছে। আর আক্রান্তের সংখ্যা পৌঁছেছে দশ লাখের কাছাকাছি। মহামারি মোকাবিলায় ধীরগতিতে ব্যবস্থা নেওয়ার অভিযোগ উঠেছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। কিন্তু তিনি করোনা মোকাবিলায় ব্যর্থতার দায়ভার চীন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ওপর চাপাতে চাইছেন।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়তে শুরুর পর গত ২১ জানুয়ারি যুক্তরাষ্ট্রে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। ২ ফেব্রুয়ারি চীন থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করা হয়। আক্রান্তের সংখ্যা বাড়তে থাকার পর ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষিদ্ধ করা হয় ১১ মার্চ। এর দুই দিন পর জাতীয় জরুরি পরিস্থিতি ঘোষণা করেন ট্রাম্প।

সোমবার ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, প্রেসিডেন্টকে নিয়মিত ব্রিফিংয়ে করোনাভাইরাসের বিস্তার নিয়ে সতর্ক করে গোয়েন্দা সংস্থাগুলো। এক কর্মকর্তা সংবাদমাধ্যমটিকে বলেছেন, জানুয়ারির মাঝামাঝি থেকে শেষ পর্যন্ত অনেক বেশি নিয়মিত ট্রাম্পকে সম্ভাব্য মহামারি নিয়ে সতর্ক করা হয়।

ট্রাম্পের বিরুদ্ধে ধীরগতিতে ব্যবস্থা নেওয়ার অভিযোগ অস্বীকার করেছেন হোয়াইট হাউজের মুখপাত্র হোগান গিডলি। তিনি ওয়াশিংটন পোস্টকে বলেন, আমেরিকার জনগণের মঙ্গল, স্বাস্থ্য এবং সম্পদ রক্ষায় ঐতিহাসিক দ্রুতগতিতে ব্যবস্থা নিয়েছেন ট্রাম্প। তিনি বলেন, ‘তার বর্ণাঢ্য নেতৃত্বের কারণেই আমরা এই কঠিন সময় পার হবো আর ভাইরাসটিকে পরাজিত করবো।’

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com