মার্কিন রাজনীতিবিদরা নির্লজ্জ মিথ্যাচার করছেন: চীন

0

করোনাভাইরাসের মহামারি নিয়ে মার্কিন রাজনীতিবিদরা নির্লজ্জ মিথ্যাচার করছেন বলে অভিযোগ করেছে চীন। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং সুহাং এক সংবাদ সম্মেলনে এই অভিযোগ করেন। ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের কাছ থেকে ক্ষতিপূরণ আদায়ের হুমকি দেওয়ার পর এই অভিযোগ এনেছে বেইজিং।

করোনাভাইরাসের মহামারিতে যুক্তরাষ্ট্রেই সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে। সেখানে প্রায় ৫৬ হাজার মানুষের মৃত্যু ঘটেছে। আর আক্রান্তের সংখ্য পৌঁছেছে দশ লাখের কাছাকাছি। মহামারি মোকাবিলায় ধীরগতিতে ব্যবস্থা নেওয়ার অভিযোগ উঠেছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। কিন্তু তিনি করোনা মোকাবিলায় ব্যর্থতার দায়ভার চীন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ওপর চাপাতে চাইছেন। সম্প্রতি তিনি ইঙ্গিত দিয়েছেন, ভাইরাস ছড়িয়ে দেওয়ায় চীনের কাছে ক্ষতিপূরণ চাইতে পারেন তিনি।

সোমবার হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আমরা চীনকে নিয়ে খুশি নই। সামগ্রিক পরিস্থিতি নিয়েই আমরা খুশি নই। কারণ, আমাদের বিশ্বাস এটা উৎপত্তিস্থলেই থামিয়ে দেওয়া যেত।’ তিনি বলেন, ‘এটা দ্রুত থামিয়ে দেওয়া যেত আর তাহলে তা সারা বিশ্বে ছড়িয়ে পড়তে পারতো না।’ চীনকে জবাবদিহির আওতায় আনার অনেক উপায় রয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

প্রেসিডেন্ট ট্রাম্পের মন্তব্যের পর মঙ্গলবার কড়া ভাষায় প্রতিক্রিয়া জানায় চীন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং সুহাং বলেন, ‘তাদের একমাত্র উদ্দেশ্য হলো মহামারি মোকাবিলায় নিজেদের দুর্বল ব্যবস্থাপনার দায় এড়ানো এবং জনগণের মনোযোগ ভিন্নখাতে প্রবাহিত করা।’

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com