পম্পেওর কুচক্রি পরিকল্পনা নিয়ে ফোনে কথা বললেন ল্যাভরভ-জারিফ

0

পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা নিয়ে আমেরিকার নয়া কুচক্রি পরিকল্পনার ব্যাপারে টেলিফোনে কথা বলেছেন ইরান ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা।

পরমাণু সমঝোতা অনুযায়ী ইরানের ওপর আরোপিত জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা আগামী ১৭ অক্টোবর স্বয়ক্রিয়ভাবে প্রত্যাহার হয়ে যাবে বলে কথা রয়েছে। কিন্তু এ ঘটনা যাতে ঘটতে না পারে সেজন্য আমেরিকা একটি কুচক্রি পরিকল্পনা করেছে বলে মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস খবর দিয়েছে।

দৈনিকটি জানিয়েছে, পরিকল্পনা অনুযায়ী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে জানাবেন যে, আমেরিকা আইনগত দিক দিয়ে এখনো পরমাণু সমঝোতা স্বাক্ষরকারী একটি দেশ এবং তার পক্ষে এই সমঝোতার একটি ধারা ব্যবহার করে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা বহাল রাখার আবেদন জানানো সম্ভব।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও

পম্পেও এমন সময় এ পরিকল্পনা করেছেন যখন আমেরিকা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ২০১৮ সালে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ বিষয়ে মঙ্গলবারের টেলিফোনালাপে বলেন, আমেরিকার এ পরিকল্পনা বাস্তবায়নযোগ্য নয়। জারিফকে ল্যাভরভ জানান, মার্কিন সরকারের পক্ষ থেকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এ সংক্রান্ত প্রস্তাব উত্থাপন করা হলে তাতে ভেটো দেবে রাশিয়া।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com