তড়িঘড়ি করে শিল্প-কারখানা খোলার সিদ্ধান্তে বিআইপির উদ্বেগ

0

করোনাভাইরাস সংক্রমণের মধ্যে শ্রমিকদের স্বাস্থ্য ও জীবনের ঝুঁকিকে যথাযথ গুরুত্ব না দিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকার শিল্প-কারখানাসমূহ তড়িঘড়ি করে খুলে দেয়ার সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করছে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি)।

মঙ্গলবার বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ ড. আদিল মুহাম্মদ খান স্বাক্ষরিত এক বিবৃতিতে এই উদ্বেগ প্রকাশ করা হয়।

বিবৃতিতে বলা হয়, ইতোমধ্যে কারখানাতে যোগ দেয়ার নির্দেশনা পেয়ে দেশের বিভিন্ন প্রান্ত থেকে গার্মেন্টস কর্মীরা ঢাকা ও এর আশপাশের কারখানাতে যোগ দেয়ার জন্য পায়ে হেঁটে ও অন্যান্য মাধ্যমে আসা শুরু করছেন। এর আগেও ইতিপূর্বে গার্মেন্টস খোলা-বন্ধের বিষয়টি নিয়ে অস্পষ্টতার কারণে অনেক গার্মেন্টস কর্মীর বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে ঢাকা ও আশপাশের এলাকায় আসার ফলে ব্যাপক স্বাস্থ্য ঝুঁকি তৈরি হয় এবং বিষয়টি ব্যাপক সমালোচনার জন্ম দেয়।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স মনে করে, শিল্প-কারখানা চালু করা এবং কর্মীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার বিষয়টির বহুমাত্রিকতা আছে এবং সমন্বিত পরিকল্পনার মাধ্যমে জনস্বাস্থ্যের সুরক্ষা দিতে পরিকল্পনার সব অনুষঙ্গ বিবেচনায় নেয়া উচিত। আর সে কারণেই কল-কারখানার অভ্যন্তরীণ কর্মপরিবেশ নিশ্চিত করার পাশাপাশি শ্রমিকদের বাসস্থানের অভ্যন্তরীণ বসবাসের পরিবেশ, শ্রমিকদের কর্মস্থলে যাতায়াত এবং আনুষঙ্গিক অন্যান্য সুবিধাদি নিশ্চিত করবার বিষয়সমূহ এই ধরনের সিদ্ধান্ত গ্রহণে বিবেচ্য হওয়া প্রয়োজন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com