গণস্বাস্থ্য কেন্দ্রের কিট: সরকারের একজন প্রতিনিধিও আসলেন না কেন?

0

বার বার আবেদন করেও অনুমতি পাননি। তবুও নানা বাধা-বিপত্তি পার করে অবশেষে বিশ্বকে গ্রাস করা করোনা ভাইরাসের কিট তৈরি করে নমুনা হস্তান্তর করেছে গণস্বাস্থ্য কেন্দ্র।

তবে কিট শুধু মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজেস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) প্রতিনিধির কাছে কিটের নমুনা তুলে দিয়েছে প্রতিষ্ঠানটি। নমুনা হস্তান্তর অনুষ্ঠানে সরকারের প্রতিনিধিরা যাননি। ফলে প্রতিনিধি না থাকায় স্বাস্থ্য অধিদফতরকে কিট দেয়া যায়নি।

সরকারের কোনও প্রতিনিধি না আসায় সরকারবিরোধী প্লাটফোর্ম জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম উদ্যোক্তা ও বিএনপি ঘরোনার এই বুদ্ধিজীবী দুঃখ প্রকাশ করেছেন। 

সরকারের কোনও প্রতিনিধি না আসার বিষয়টি তুলে ধরে অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘কাল হঠাৎ আমাদেরকে ঔষধ প্রশাসনের উনারা জানালো যে, উনার আজকে আসতে পারবেন না। বিএমআরসির চেয়ারম্যান সাহেবকে অনুরোধ করেছিলাম, উনি ফোন করে আমাকে জানিয়েছেন উনি অসুস্থ আসতে পারবেন না। আমরা আর্মি প্যাথলজি ল্যাবরেটরিকেও আমন্ত্রণ জানিয়েছিলাম, অনুমতি পাননি বলে আসতে পারবেন না বলে জানিয়েছে।

আজকে শুধু আমেরিকার সিডিসির প্রতিনিধি এসেছেন। আজকে উনাদেরকে দিয়ে দেব। বাকিদের কাল সরকারিভাবে যার ‍যার অফিসে পৌঁছে দেয়া হবে বলেও তিনি জানান।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘আমাদের দুঃখ যে, আজকে আপনাদের (গণমাধ্যম) আমরা এই কিটের নমুনা হস্তান্তর করতে পারছি না। কালকে উনারা (ঔষধ প্রশাসন) এটা নিয়ে বসবেন বলেছেন। জানি না, কেন তারা আজকে আসতে পারলেন না। আমরা আশা করছি যে, সরকার এই কিট যাচাই বাছাই করে খুব দ্রুত অনুমোদন দেবেন এবং অনুমোদন প্রাপ্তির সঙ্গে সঙ্গে আমরা উৎপাদন শুরু করব।’

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রীকেও আমন্ত্রণ জানানো হয়েছিল বলে জানান তিনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে আমন্ত্রণ জানানো হলেও তাদের কোনো প্রতিনিধিও অনুষ্ঠানে ছিলেন না।

মুক্তিযুদ্ধের এই সংগঠক বলেন, ‘আমরা আর্মি প্যাথলজি ল্যাবরেটোরিকেও আমন্ত্রণ করেছিলাম। তারা অনুমতি পাননি বলে আসতে পারবেন না। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএমএসইউ) চেয়ারম্যান ফোন করে আমাকে জানিয়েছেন।’

জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘বিএমএসইউর চেয়ারম্যান আসতে না পারলেও তাদের প্রতিনিধি উপস্থিত ছিল। সিডিসির প্রতিনিধিও উপস্থিত ছিল। আর অন্যরা কেউ আসতে পারেননি বা আসেনি। আর সরকারের মুখের দিকে তাকিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) আসে নাই আর কি।’

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com