ব্রিটেন ও ফ্রান্স আমেরিকার বলদর্পিতার কাছে আত্মসমর্পন করেছে: ইরান

0

পৃথিবীর কক্ষপথে সামরিক উপগ্রহ ‘নুর’ স্থাপনের যে পদক্ষেপ ইরান নিয়েছে সে ব্যাপারে ব্রিটেন ও ফ্রান্সের প্রতিক্রিয়াকে আমেরিকার বলদর্পিতার কাছে ওই দুই দেশের আত্মসমর্পন বলে মন্তব্য করেছে তেহরান।

আমেরিকার সঙ্গে তাল মিলিয়ে ব্রিটেন ও ফ্রান্স মহাকাশে ইরানের কৃত্রিম উপগ্রহ প্রেরণকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের লঙ্ঘন বলে মন্তব্য করেছে।

এ সম্পর্কে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি শুক্রবার রাতে এক বিবৃতিতে বলেছেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী শান্তিপূর্ণ কাজে মহাকাশ গবেষণা ও কৃত্রিম উপগ্রহ ব্যবহার করার অধিকার বিশ্বের প্রতিটি দেশের রয়েছে। কাজেই ইরানের এ পদক্ষেপের ব্যাপারে লন্ডন ও প্যারিসের প্রতিবাদ তাদের দ্বৈত নীতির প্রমাণ বহন করে।

মুসাভি আরো বলেন, ব্রিটেন ও ফ্রান্স এমন সময় মধ্যপ্রাচ্যের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যখন এসব দেশ মধ্যপ্রাচ্যে সামরিক উপস্থিতির মাধ্যমে এ অঞ্চলে শান্তি ও নিরাপত্তা বিপন্ন করে রেখেছে।

ইরান মহাকাশে কৃত্রিম উপগ্রহ পাঠিয়ে নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করেছে বলে এর আগে আমেরিকা যে অভিযোগ করেছিল তা নাকচ করে দিয়েছিল রাশিয়া।  বৃহস্পতিবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, ইরানের পরমাণু সমঝোতা বা নিরাপত্তা পরিষদের ২২৩১ প্রস্তাবের কোনোটিতে ইরানকে মহাকাশ গবেষণা চালাতে নিষেধ করা হয়নি।

ইরান বুধবার নিজস্ব রকেটের সাহায্যে সামরিক উপগ্রহ ‘নুর’কে মহাকাশে পাঠায় এবং উপগ্রহটি পৃথিবীর ৪২৫ কিলোমিটার দূরের কক্ষপথে সাফল্যের সঙ্গে স্থাপিত হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com