সরকারি খাদ্য গুদামে মজুদ, ৩ ইউপি চেয়ারম্যানকে শোকজ

0

পটুয়াখালীর বাউফল উপজেলার তিনটি ইউনিয়নের জেলে ও দুস্থদের ভিজিডি ও ভিজিএফ’র ১৪১ মেট্রিকটন চাল নির্ধারিত সময়ে বিতরণ না করে সরকারি খাদ্য গুদামে মওজুদ করে রাখা হয়েছে। এ ঘটনা এলাকায় ব্যাপক আলোড়নের সৃষ্টি হয়েছে।

বুধবার দুপুরে পটুয়াখালীর জেলা প্রশাসকের নির্দেশে জেলা নির্বাহী ম্যাজিষ্ট্রেট মাহবুবুল ইসলাম কালাইয়া খাদ্য গুদাম পরিদর্শনে আসেন। তখন বিষয়টি তার নজরে আসে। চালগুলো গত ফেব্রুয়ারি ও মার্চ মাসের বরাদ্ধ ছিল। নিয়ম অনুযায়ি নির্ধারিত মাসেই চালগুলো বিতরণ করার কথা।

কালাইয়া খাদ্য গুদাম সূত্রে জানা গেছে, মওজুদ করা চালের পরিমাণ প্রায় একশ ৪১ মেট্রিকটন। এর মধ্যে একশ ৩৫ মেট্রিকটন চাল জেলেদের ও প্রায় ছয় মেট্রিকটন চাল দুস্থদের ভিজিডির চাল। এর মধ্যে ১০৫ মেট্রিকটন কেশবপুর ইউনিয়নের, ৩০ মেট্রিকটন চাল নাজিরপুর ইউনিয়নের ও পাঁচ দশমিক ৮২ মেট্রিকটন চাল সূর্যমনি ইউনিয়নের। সূর্যমনি ইউনিয়নের চাল দুস্থদের জন্য বরাদ্দ ভিজিডির চাল। আর বাকি চাল জেলেদের জন্য বরাদ্দ ভিজিএফর চাল। একজন জেলে মাসে পান ৪০ কেজি করে চাল। আর দুঃস্থরা পান ৩০ কেজি করে চাল।

কালাইয়া খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা বিশ্বজিৎ দত্ত বলেন, ‘চালগুলো ফেব্রুয়ারি ও মার্চ মাসের।’ তিনি বলেন, নিয়মানুযায়ী চালগুলো নির্ধারিত সময়ে বিতরণ করার কথা। কিন্তু চেয়ারম্যানেরা খাদ্য গুদাম থেকে ছাড়িয়ে না নিলে কি করার আছে। ’

এদিকে ঘটনা জানাজানির পর বাউফলে অসহায় ও দুস্থদের চাল বিতরণ না করে খাদ্যগুদামে মজুদ করে রাখার অপরাধে ৩ ইউপি চেয়ারম্যান সহ ৫ জনকে শোকজ করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নির্ধারিত সময়ে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় থেকে ডিও নেয়া হলেও। খাদ্য গুদামে তা মওজুদ ছিল। বৈশ্বিক এই মহামারীতে দেশের অসহায় দুস্থ মানুষগুলো ত্রাণের জন্য দিশেহারা হয়ে পরেছেন, ঠিক সেই মুহূর্তে ভিজিডি ও ভিজিএফের চালগুলো বিতরণ না করে মওজুদ করে রাখার পিছনে কোনো অসৎ উদ্দেশ্য থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ( পিআইও ) রাজিব বিশ্বাস বলেন, ‘ফেব্রুয়ারি মাসের ডিও দেয়া হয়েছে ওই মাসের শেষ সপ্তাহে ও মার্চ মাসের ডিও দেয়া হয়েছে মার্চ মাসের মাঝামাঝি সময়ে। মোট কথা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আদেশ পাওয়ার সাথে সাথেই বিতরণের জন্য সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানদের ডিও দেয়া হয়েছে।’

উপজেলা নির্বাহী কর্মকর্ত ( ইউএনও ) জাকির হোসেন এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, দ্রুত সময়ের মধ্যে চালগুলো বিতরণের নির্দেশ দেয়া হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com