করোনাভাইরাস: সৌদির ৯ শহরে ২৪ ঘণ্টার কারফিউ

0

প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার রোধে সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে সৌদি আরবের রাজধানীসহ ৯ শহরে ২৪ ঘণ্টা কারফিউ জারি করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

স্থানীয় সময় আজ মঙ্গলবার থেকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এসব অঞ্চল থেকে বের হওয়া বা প্রবেশ করা সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা হয়েছে।

যেসব শহরে কারফিউ জারি করা হয়েছে- রিয়াদ, তাবুক, দাম্মাম, দাহরান, হুফুফ, জেদ্দা, তায়েফ, কাতিফ ও খোবারে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লে. কর্নেল তালাল আল শালহুব জানান, যে কোনো সামাজিক যোগাযোগমাধ্যমের সেলিব্রেটিও কারফিউর আওতাধীন। তাদেরও কারফিউ থেকে বাদ দেয়া হয়নি। তাই কোনো বিখ্যাত সেলিব্রেটি কারফিউ আইন অমান্য করলে তাদের অবশ্যই আইনের আওতায় আনা হবে।

তিনি সবাইকে সতর্ক করে বলেন, কারফিউ অমান্য করলে পাবলিক প্রসিকিউশন হিসেবে প্রথমে ১০ হাজার রিয়াল জরিমানা, কারফিউর মধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কার্যক্রমের ছবি তোলা বা ভিডিও করা হলে ৫ বছরের জেল এবং ৩০ লাখ রিয়াল জরিমানা করা হবে।

তবে একান্ত জরুরি চিকিৎসাসেবা, খাদ্যদ্রব্য কেনাকাটা ও ব্যাংকিং সেবার জন্য যার যার নির্দিষ্ট বসতি এলাকার ভেতরে অত্যন্ত নিয়ন্ত্রিতভাবে (সকাল ৬টা থেকে বিকাল ৩টার মধ্যে) বের হওয়া যাবে। শুধু প্রাপ্তবয়স্করা বের হতে পারবেন।

বাইরে যেতে হলে প্রতি গাড়িতে চালকসহ আরেকজন অর্থাৎ মাত্র দুজন থাকতে পারবে।

শুধু মুদি দোকান (গ্রোসারি শপ/তামউইনাত), ফার্মেসি, ফিলিং স্টেশন, ব্যাংক, গ্যাস স্টেশন, সার্ভিস অ্যান্ড মেইন্টেন্যান্স প্রতিষ্ঠান, প্লাম্বিং- ইলেক্ট্রিক- এসি টেকনিশিয়ানের কাজে নিয়োজিত, পানি পৌঁছানোর কাজে নিয়োজিত কোম্পানি ছাড়া সব প্রকার ব্যবসায়িক কার্যক্রম নিষিদ্ধ থাকবে।

একইভাবে ইতিপূর্বে যাদের কাজের স্বার্থে কারফিউর আওতার বাইরে রাখা হয়েছিল, তারা এসব এলাকায় অত্যন্ত নিয়ন্ত্রিতভাবে চলাফেরা করতে পারবেন। এ নির্দেশনা জনস্বার্থ বিবেচনায় জারি করা হয়েছে।

এদিকে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মুহাম্মদ আল আবদালি জানান, গত ২৪ ঘণ্টায় (৬ এপ্রিল বিকাল ৪টা পর্যন্ত) নতুন করে আরও ১৩৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। করোনাভাইরাস এক হাজার ৯৩৪ জনের দেহে সক্রিয় রয়েছে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ২৫২৩ জন। এই পর্যন্ত মৃত্যু হয়েছে ৩৮ জনের। সুস্থ হয়েছেন ৫৫১ জন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com