পাকিস্তান নৌবাহিনীর জন্য দ্বিতীয় টাইপ ০৫৪ এ/পি ফ্রিগেট নির্মাণ শুরু করেছে চীন

0

পাকিস্তান নৌবাহিনীর অত্যাধুনিক ফ্রিগেট সংগ্রহের পথে গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে চীনের হুদং ঝংহুয়া শিপইয়ার্ডে দ্বিতীয় টাইপ ০৫৪ এ/পি নির্মাণের জন্য আনুষ্ঠানিকভাবে কিল স্থাপন করা হয়েছে।

অনুষ্ঠানে কিল স্থাপন প্রটকলে পাকিস্তান ও চীনা পক্ষ সই করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চিফ নেভাল ওভারসিস (চায়না) কমোডর আজফার হুমায়ুন।

টাইপ ০৫৪ এ/পি ফ্রিগেট হলো প্রযুক্তিগতভাবে অগ্রসর এবং একটি বড় ধরনের প্লাটফর্ম যা ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলা, শান্তি ও স্থিতিশীলতা রক্ষা এবং ভারত মহাসাগরীয় অঞ্চলে শক্তির ভারসাম্য রক্ষায় পাকিস্তান নৌবাহিনীর সামর্থ্য বহুগুণ বৃদ্ধি করবে।

চীনের মাল্টি-রোল ফ্রিগেটগুলোর একটি শ্রেনী হলো টাইপ ০৫৪ এ/পি। এই ফ্রিগেট পিপলস লিবারেশন আর্মি নেভির সার্ভিসে প্রবেশ করে ২০০৭ সালে। এটা টাইপ ০৫৪ ফ্রিগেটের উন্নত সংস্করণ। এতে ছোট আকারের হাল ব্যবহার করা হয়েছে তবে উন্নত সেন্সর ও সমরাস্ত্র রয়েছে। এতে অফিসারসহ ১৬৫ জন ক্রু থাকবে।

টাইপ ০৫৪ এ/পি ফ্রিগেট ৩২টি ভার্টিক্যাল ল্যান্সার সিস্টেম সজ্জিত, যা এইচকিউ-১৬ মাঝারিপাল্লার আকাশ প্রতিরক্ষা ক্ষেপনাস্ত্র ও সাবমেরিন বিধ্বংসী মিসাইল ছুঁড়তে সক্ষম। এছাড়া রয়েছে টু ইনটু টু সি-৮০৩ এন্টি-শিপ/ল্যান্ড অ্যাটাক ক্রুজ মিসাইল ও দুটি টাইপ ৭৩০ সেভেন-ব্যারেল ৩০ এমএম ক্লোজ-ই ইউপন সিস্টেমস (সিআইডব্লিউএস) কামান, টু ইনটু থ্রি ৩২৪ এমএম ইউ-৭এএসডব্লিউ টর্পেডো ল্যান্সার, টু ইনটু সিক্স টাইপ ৯৭ ২৪০ এমএম এন্টি-সাবমেরিন রকেট ল্যান্সার ও দুটি টাইপ ৭২৬-৪ ১৮-টিউব ডিকয় রকেট ল্যান্সার।

কিল স্থাপন অনুষ্ঠানে শিপইয়ার্ডের কর্মকর্তা, পাকিস্তান নৌবাহিনীর অফিসার ও চীনের নেভাল প্রডাক্ট ফার্মের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com