পাকিস্তানের ট্যাঙ্ক আধুনিকায়ন ও সংগ্রহ কর্মসূচির ভবিষ্যত

0

যেকোনো আধুনিক সশস্ত্র বাহিনীর জন্য সাজোয়া বাহিনী একটি গুরুত্বপূর্ণ অংশ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে সাজোয়া বাহিনী যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। সম্মিলিত যুদ্ধ দর্শনে সাজোয়া যুদ্ধ একটি অংশ। এখানে সৈন্যদেরকে ট্যাঙ্ক, গোলন্দাজ ও ক্লোজ এয়ার সাপোর্ট (সিএএস) দিয়ে সহায়তা করা হয়।

পাকিস্তান সেনাবাহিনী মোটামুটিভাবে পদাতিক ব্যাটালিন নিয়ে গঠিত। এখানে ট্যাঙ্কের সংখ্যা অনেক কম এবং তাদেরকে সহায়তা দিতে গোলন্দাজ সহায়তা রয়েছে আরো কম। ভারতের সাথে পাকিস্তান যে তিনটি যুদ্ধে লড়াই করেছে তাতে তারা ফায়ারপাওয়ার থেকে সহায়তা পেয়েছ সামান্যই।

আর অতি সাম্প্রতিক বিদ্রোহ দমন অভিযানগুলোতে ট্যাঙ্ক ও ব্যাপক বিমান সাপোর্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। পদাতিক বাহিনীকে এই দুটি সহায়তা মনোস্তাত্তিকভাবেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে সহায়তা করে।

পাকিস্তান সেনাবাহিনী বিষয়টি উপলব্ধি করেছে।

পাকিস্তানের প্রথম ট্যাঙ্কগুলো ছিল ব্রিটিশ ইন্ডিয়ান আর্মির কাছ থেকে পাওয়া। ৫ হাজার মাইল সীমান্ত রক্ষার জন্য ছিল ওই মাত্র ১৩টি স্টুয়ার্ট ট্যাঙ্ক। পরে মার্কিন ট্যাঙ্ক কেনা শুরু করে পাকিস্তান। তবে ১৯৬৫ সালের যুদ্ধের পর পাশ্চাত্যের সরবরাহ হ্রাস পেতে থাকলে চীনা ট্যাঙ্ক আমদানি শুরু হয়। শুরু হয় টি-৫৯ দিয়ে। এরপর টি-৬৯ ও টি-৮৫ যোগ হতে থাকে। এরপর পাকিস্তান নিজেরাই ট্যাঙ্ক বানানো শুরু করে। আল খালিদ তাদের প্রথম দেশীয়ভাবে উৎপাদিত ট্যাঙ্ক। এটি এমবিটি ২০০০, টাইপ ৯০ আইআইএম ট্যাঙ্ক।

চীনা ট্যাঙ্কের কিছু ঘাটতি আছে। এগুলোতে ইঞ্জিন, টার্গেটিং সিস্টেম ও ট্রান্সমিশন ও নির্মাণ সক্ষমতায় ত্রুটি আছে। সোভিয়েত ইউনিয়নের পতনের পর ইউক্রেন থেকে টি-৮০ইউডি ট্যাঙ্ক আমদানির সুযোগটি গ্রহণ করে পাকিস্তান। এখান থেকে যন্ত্রাংশ নিয়ে আল খালিদ ট্যাঙ্ক নির্মাণ কার্যক্রম বেগমান করা হয়।

পাকিস্তান সেনাবাহিনীর হাতে বর্তমান ট্যাঙ্ক

পাকিস্তানের হাতে এখন চীন, ইউক্রেন ও স্থানীয়ভাবে উৎপাদিত ট্যাঙ্ক রয়েছে। সবচেয়ে বেশি আছে টি-৫৯ ট্যাঙ্ক। এর সংখ্যা প্রায় ১২ শ’। এগুলোর মধ্যে প্রায় ৬০০টিকে আধুনিকায়ন করা হয়েছে। 

এসব ট্যাঙ্কে ইঞ্জিন আনা হয়েছে ইউক্রেন থেকে। আর ফায়ার কন্ট্রোল সিস্টেম ও ব্যাটল ম্যানেজমেন্ট সিস্টেম দেশীয়ভাবে নির্মাণ করা হয়েছে। ফ্রান্স ও চীন থেকেও কিছু কেনা হয়েছে। 

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com