আফ্রিকায় প্রথম মৃত্যু, চিন্তায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা

0

করোনাভাইরাস সংক্রমণে এ বার মৃত্যু হল আফ্রিকার বুরকিনা ফাসো ও রাশিয়ায়। গত কাল বুরকিনা ফাসোয় প্রথম করোনা-আক্রান্ত হয়ে ৬২ বছরের এক রোগীর মৃত্যু হয়েছে। মৃত ওই মহিলা প্রথম সারির রাজনৈতিক নেতা। সাহারার দক্ষিণে আফ্রিকা মহাদেশের এই অংশে প্রথম আক্রান্তের মৃত্যুর পরে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিবৃতি দিয়ে তারা বলেছে, ‘‘আফ্রিকা সচেতন হোক। অন্য দেশগুলিতে আমরা দেখেছি একটা নির্দিষ্ট সময়ের পরে কী ভাবে ভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ে।’’ আজ করোনায় মস্কোর একটি হাসপাতালে মৃত্যু হয় এক বৃদ্ধার।

সাহারার দক্ষিণাংশে প্রথম করোনা রোগীর মৃত্যুতে চিন্তায় বিশেষজ্ঞেরাও। দুর্বল স্বাস্থ্য পরিকাঠামো, দারিদ্র, সংঘর্ষ, অপরিচ্ছন্ন শৌচব্যবস্থা ও জনসংখ্যা বেশি হওয়ায় বিপদ দেখছেন তাঁরা। গত কাল বুরকিনা ফাসোর স্বাস্থ্য দফতরের এক আধিকারিক জানান, করোনায় আক্রান্তের সংখ্যা এক লাফে ৭ থেকে বেড়ে ২৭ হয়েছে। তাঁদের মধ্যে ১৫ জন পুরুষ, ১২ জন মহিলা। দেশের প্রধান বিরোধী দল ‘প্রোগ্রেস অ্যান্ড চেঞ্জ’ জানায়, মৃত তাদের দলের মন্ত্রী এবং পার্লামেন্টের প্রথম ভাইস-প্রেসিডেন্ট। সংক্রমণ রুখতে এপ্রিলের শেষ পর্যন্ত সব স্কুল, সরকারি ও বেসরকারি সমাবেশ বাতিল করার নির্দেশ দিয়েছে সরকার।

দক্ষিণ আফ্রিকায় গত কয়েক দিনে সংক্রমণের হার এক তৃতীয়াংশ বেড়েছে। নতুন করে আরও ৩১ জন আক্রান্ত হওয়ায় মোট আক্রান্তের সংখ্যা ১১৬। জাম্বিয়ায় আক্রান্ত ২। ১০ দিন ফ্রান্সে ছুটি কাটিয়ে ফেরেন তাঁরা। সমগ্র আফ্রিকায় করোনায় আক্রান্ত ছ’শোর বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান জানান, সাহারার দক্ষিণাংশে আক্রান্ত ২৩৩। অনেক ঘটনাই নথিভুক্ত হয়নি বলে তাঁর আশঙ্কা ।

মস্কোর স্বাস্থ্য দফতর জানায়, তাদের দেশে করোনায় মৃত ৭২ বছরের বৃদ্ধার ডায়াবিটিস ও হৃদ্রোগ ছিল। মেয়রের টুইট, ‘‘প্রথম করোনা রোগীর মৃত্যু হল দেশে। দুর্ভাগ্যজনক। রাশিয়ায় ১৪৭ জন আক্রান্ত।’’ ক্যাফে, শপিং মলের মতো জনবহুল জায়গাগুলিতে প্রবীণদের না-যাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

মেক্সিকোতেও করোনা সংক্রমণে হয়ে মৃত্যু হয়েছে এক জনের। আক্রান্ত ১১৮। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ৪১ বছরের ওই ব্যক্তির ডায়াবিটিস ছিল। গত ৭ মার্চ তাঁর প্রথম করোনার লক্ষণ ধরা পড়ে। স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ওই ব্যক্তি সম্প্রতি অন্য কোনও দেশে যাননি। তবে তাঁর স্ত্রী জানিয়েছেন, গত ৩ মার্চ মেক্সিকো সিটিতে সুইডেন থেকে আসা একটি রক গ্রুপের অনুষ্ঠানে গিয়েছিলেন তিনি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com