সঙ্কটের মুখে পড়তে যাচ্ছে দেশের গার্মেন্টস শিল্প

0

 গার্মেন্টস শিল্পের কাঁচামাল পুরোপুরি চীন নির্ভর। প্রতি মাসে চীন থেকে গার্মেন্টেসের কাঁচামাল নিয়ে ৩০টির বেশি জাহাজ চট্টগ্রাম বন্দরে আসে। কিন্তু করোনাভাইরাস আতংক শুরু হওয়ার পর গত ২০ দিনে চীন থেকে কাঁচামাল নিয়ে কোনো জাহাজ বাংলাদেশে আসেনি। ফেব্রুয়ারি মাস জোড়াতালি দিয়ে সঙ্কট মেটানো গেলেও মার্চ থেকে বড় ধরনের জটিলতার মধ্যে পড়তে হবে দেশের গার্মেন্টস ব্যবসায়ীদের।

দেশের কয়েক হাজার গার্মেন্টস শিল্প কারখানার জন্য বছরে প্রায় ১৪ হাজার কোটি ডলার মূল্যের কাঁচামাল আমদানি হয় চীন থেকে। সে অনুযায়ী চলতি বছরেও খোলা হয়েছে প্রয়োজনীয় এলসি। এর মধ্যে গত ২২ জানুয়ারি থেকে শুরু হয় চাইনিজ নববর্ষের আনুষ্ঠানিকতা। যে কারণে চীনে অন্তত ১০ দিন বন্ধ ছিল সব ধরনের লেনদেন। এর মধ্যে করোনা ভাইরাসের প্রভাবে পুরো চীন এখন এক প্রকার বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। আর তার প্রভাব পড়তে শুরু করেছে দেশের গার্মেন্টস শিল্পে। তাই করোনা ভাইরাসের প্রভাবে কাঁচামাল সঙ্কেটে বড় ধরনের বিপর্যয়ের মুখে পড়তে যাচ্ছে দেশের গার্মেন্টস শিল্প।

বিজিএমইএ পরিচালক অঞ্জন শেখর দাশ বলেন, শিপমেন্ট বন্ধ হওয়ায় আমরা ম্যাটেরিয়াল পাব না। যার কারণে আমরা ঝুঁকির মধ্যে চলে গেছি। এরফলে আমাদের পরবর্তীতে এক্সপোর্টগুলো ফেল করবে। শ্রমিকদের কাজ দিতে পারব না।

বিজিএমইএ ভাইস প্রেসিডেন্ট এ এম চৌধুরী সেলিম বলেন, দ্রুত কোনো সমাধান না হলে মার্চ থেকেই ভালো সঙ্কটে পড়ব আমরা। বিজিএমইএর তথ্য অনুযায়ী বাংলাদেশে ৪ হাজার ৫৬০টি গার্মেন্টস শিল্প প্রতিষ্ঠান রয়েছে। গত অর্থ বছরে গার্মেন্টস শিল্প থেকে রফতানি আয় ছিল ২৪ বিলিয়ন মার্কিন ডলার। চলতি অর্থ বছরের প্রথম সাত মাসে ১৯ বিলিয়ন মার্কিন ডলার আয় হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com