যে পরিচর্যায় পঞ্চাশেও ত্বকে পড়বে না বয়সের ছাপ

0

কেবল সুন্দর দেখানোর জন্য কিংবা কোমল ত্বক পাওয়ার জন্যই ত্বকের পরিচর্যা করা হয় না, বয়সের ছাপ ঠেকিয়ে রাখতেও ত্বকের দরকার যত্ন, খেয়াল আর পরিচর্যা। অনেকেই মনে করেন, ত্বক পরিচর্যা করা কেবল নারীদেরই কাজ। কোনো পুরুষের ত্বক পরিচর্যা করা মানায় না। এ ধারণা ভুল— কেবল সুন্দর দেখানোর জন্য কিংবা কোমল ত্বক পাওয়ার জন্য নয়; ত্বকের পরিচর্যা করা হয় শুধু নিজের সৌন্দর্য বৃদ্ধির জন্য। পঞ্চাশেও বার্ধক্যের ছাপ দূরে রাখার জন্য ত্বকের বিশেষ যত্ন নেওয়া উচিত।

বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে ত্বকের যত্ন, খেয়াল আর পরিচর্যার প্রয়োজন হয়। তা না হলে অকালেই মুখে বার্ধক্যের ছাপ ফুটে উঠবে। তা থেকে রক্ষা করতে কিছু সহজ উপায়ে ত্বক পরিচর্যা করুন। দেখে নিন কী কী উপায় আছে আপনার বার্ধক্যের ছাপ মুছে দিতে।

১ বর্ষার মৌসুমে অনেকেই গরম পানি দিয়ে স্নান করেন। তবে বেশিক্ষণ ত্বক যদি গরম পানির সংস্পর্শে থাকে, তা হলে তা শুকিয়ে যায়। তাই গরম পানির বদলে চেষ্টা করুন শীতল পানি ব্যবহার করতে।

২. স্নানের পর অবশ্যই ময়েশ্চরাইজার ব্যবহার করুন। ময়েশ্চরাইজার ব্যবহার করলে আপনার ত্বক আর্দ্র থাকবে।

৩. দাড়ি কাটার সময়ে একটি ব্লেড ৫-৬ বার ব্যবহার করা হয়ে গেলে ফেলে দিন। বেশি দিন এক ব্লেড ব্যবহার করলে ত্বক খরখরে হয়ে যায়। শেভিংয়ের পর অবশ্যই ময়েশ্চরাইজার ব্যবহার করুন। মুখ মোছার সময়ে তোয়ালে দিয়ে ত্বক ঘষবেন না। আলতো করে পানি শুকিয়ে নেবেন।

৪. শীত-গ্রীষ্ম-বর্ষা বাড়ির বাইরে বেরোনোর সময়ে মুখে সানস্ক্রিন ব্যবহার করতেই হবে।

৫. চোখের তলায় কালচে ছোপ ও বলিরেখা এড়িয়ে যান অনেকে। পুরুষের ক্ষেত্রেও রাতে ঘুমানোর আগে নাইট ক্রিম ব্যবহার করা জরুরি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com