সপ্তম দফায় ভোট গ্রহণের মাধ্যমে শেষ হতে চলেছে ভারতের ১৮তম লোকসভা নির্বাচন

0

সপ্তম দফায় ভোট গ্রহণের মাধ্যমে শনিবার (১ জুন) শেষ হতে চলেছে ভারতের ১৮তম লোকসভা নির্বাচন। এই পর্বে পশ্চিমবঙ্গের ৪২টির মধ্যে নয়টি লোকসভা আসন রয়েছে। শেষ দফায় সাতটি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৫৭টি আসনে ভোটগ্রহণ চলছে। মোট প্রার্থীর সংখ্যা ৯০৭।

সপ্তম তথা শেষ দফায় সাতটি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভোট হচ্ছে। এর মধ্যে রয়েছে বিহারের আটটি, হিমাচল প্রদেশের চারটি, ঝাড়খণ্ডের তিনটি, ওড়িশার ছয়টি, পাঞ্জাবের ১৩টি, উত্তর প্রদেশের ১৩টি, পশ্চিমবঙ্গের ৯টি ও চণ্ডীগড়ের একটি আসন। এদিন পঞ্জাব ও হিমাচল প্রদেশের সব আসনেই ভোটগ্রহণ চলছে।

এদিকে, শেষ দফায় আরও বেশি সংখ্যায় ভোট দেওয়ার জন্য নাগরিকদের আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার সকালে নিজের এক্স (পূর্বে টুইটার) হ্যান্ডলে লেখেন, আজ শেষ দফার লোকসভা নির্বাচন। আটটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ৫৭টি কেন্দ্রে ভোট হচ্ছে। আমার আশা, যুব সম্প্রদায় ও নারী ভোটাররা রেকর্ড সংখ্যায় ভোটাধিকার প্রয়োগ করবেন। চলুন, সবাই মিলে আমাদের গণতন্ত্রকে আরও সমৃদ্ধ ও প্রতিনিধিত্বমূলক করে তুলি।

সপ্তম দফায় ৫৭ আসনে মোট প্রার্থীর সংখ্যা ৯০৭। বলা হচ্ছে জনতার দরবারে নরেন্দ্র মোদীর ‘ভাগ্য পরীক্ষা’ এই দফাতেই। এই নিয়ে তৃতীয়বার উত্তর প্রদেশের বারাণসি আসনে লড়তে নেমেছেন তিনি।

বিজেপির অন্য গুরুত্বপূর্ণ প্রার্থীদের মধ্যে রয়েছেন কঙ্গনা রানাউত (মণ্ডী আসন), অনুরাগ ঠাকুর (হামিরপুর আসন), রবিশঙ্কর প্রসাদ (পাটনা সাহিব আসন)। কংগ্রেসের টিকিটে লড়ছেন পাঞ্জাবের সাবেক মুখ্যমন্ত্রী চরণজিৎ সিংহ চন্নী (জালন্ধর আসন) ও সাবেক দুই কেন্দ্রীয় মন্ত্রী আনন্দ শর্মা (কাংড়া আসন) ও মণীশ তিওয়ারি (চণ্ডীগড় আসন)।

সূত্র: এনডিটিভি

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com