ইসরায়েলের সামরিক অভিযানকে ‘গণহত্যা’ বলায় যুক্তরাষ্ট্রে চাকরি গেলো মুসলিম নার্সের

0

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের সামরিক অভিযানকে ‘গণহত্যা’ বলায় যুক্তরাষ্ট্রে এক মুসলিম নার্সের চাকরি কেড়ে নেওয়া হয়েছে। হাসেন জাবের নামে ওই ফিলিস্তিনি আমেরিকান নার্স ইনস্টাগ্রামে নিজেই এই তথ্য জানিয়েছেন। তিনি নিউ ইয়র্কের এনওয়াইইউ ল্যাঙ্গোন হেলথ নামক হাসপাতালে কাজ করতেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে জানা গেছে, গর্ভাবস্থা ও প্রসবের সময় সন্তান হারানো শোকার্ত মায়েদের নিয়ে কাজ করতেন হাসেন জাবের। সেই কাজের স্বীকৃতি হিসেবে পুরস্কার নিতে গিয়ে দেওয়া বক্তব্যে গাজায় ‘গণহত্যা’ নিয়ে কথা বলেন। এর একমাস পরেই তাকে চাকরিচ্যুতের চিঠি দেওয়া হয়।

জানা গেছে, জাবের তার বক্তব্যে গাজায় ইসরায়েলের সামরিক অভিযানে হাজার হাজার ফিলিস্তিনি নিহত হওয়াকে গণহত্যা দাবি করেন। তিনি আরও বলেন, গাজায় যে গণহত্যা চলছে তাতে নারীরা অকল্পনীয় দুর্ভোগের মধ্য দিয়ে যাচ্ছে। তাদের এই অবস্থা দেখে আমার কষ্ট হয়।

ওই হাসপাতালের একজন মুখপাত্র জানিয়েছেন জানিয়েছেন, নার্স হাসেন জাবরকে এর আগে গাজা ইস্যু নিয়ে কথা না বলতে সতর্ক করা হয়েছিল। এই ইস্যুতে কথা বললে কর্মক্ষেত্রে ঝামেলায় পড়তে পারেন, সে বিষয়েও তাকে সতর্ক করা হয়েছিল।

রয়টার্সের প্রতিবেদন থেকে আরও জানা যায়, হাসপাতালের মুখপাত্র জাবেরকে এক ইমেইল বার্তায় গত বছরের ডিসেম্বরে গাজা ইস্যু নিয়ে কথা বলার বিষয়ে সতর্ক করেন। তবে তাকে বরখাস্তের বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেয়নি হাসপাতাল কর্তৃপক্ষ।

গাজায় ইসরায়েলের চলমান হামলায় গত আট মাসে ৩৬ হাজারেরও বেশি লোক মানুষ মারা গেছে। যুদ্ধটি সংকীর্ণ উপকূলীয় ছিটমহলে ব্যাপক ক্ষুধাও সৃষ্টি করেছে ও প্রায় ২৩ লাখ জনগণকে বাস্তুচ্যুত করেছে।

এদিকে, এই সংঘাতের ফলে যুক্তরাষ্ট্রে একদিকে যেমন ইসলাম-বিদ্বেষ বাড়ছে, তেমনি ইহুদি-বিদ্বেষও ছড়িয়ে পড়ছে।

সূত্র: রয়টার্স, এনডিটিভি

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com