তৃতীয়বারের মতো সবচেয়ে দামি ক্লাবের স্বীকৃতি পেল রিয়াল মাদ্রিদ

0

ম্যানচেস্টার ইউনাইটেড, বার্সেলোনাকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে দামি ফুটবল ক্লাবের তকমা পেয়েছে রিয়াল মাদ্রিদ। গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত ম্যাগাজিন প্রকাশনা সংস্থা ফোবর্সের বার্ষিক প্রতিবেদনে রিয়ালকে সবচেয়ে দামি ক্লাব বলে ঘোষণা দেওয়া হয়।

এ নিয়ে টানা তৃতীয়বারের মতো সবচেয়ে দামি ক্লাবের স্বীকৃতি পেল রিয়াল। গেল ১১ বছরে সব মিলিয়ে মোট ৮ বার এই সম্মান পেল লা লিগার ক্লাবটি।

ফোর্বস জানিয়েছে, বর্তমানে রিয়ালের আর্থিক বাজারমূল্য ৬ হাজার ৬০০ মিলিয়ন ডলার। এ তালিকায় দ্বিতীয়স্থানে থাকা ম্যানইউর বর্তমান বাজারমূল্য হলো ৬ হাজার ৫৫০ মিলিয়ন।

অর্থনৈতিক সংকট থাকলেও ক্লাবের পেছনে অর্থব্যয়ে তেমন একটি পিছিয়ে নেই বার্সা। তালিকায় তৃতীয়স্থানে আছে লা লিগার ক্লাবটি। বার্সার বাজারমূল্য ৫ হাজার ৬০০ মিলিয়ন ডলার। তাদের পেছনে আছে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব লিভারপুল। অলরেডদের বাজারদর ৫ হাজার ৩৭০ মিলিয়ন ডলার।

ব্রিটিশ হিসাব নিরীক্ষা সংস্থা ‘দেলোইতে’ থেকে প্রাপ্ত তথ্য যাচাইবাছাই করে এই প্রতিবেদন প্রকাশ করে ফোর্বস। যেখানে ক্লাবগুলোর বাজারমূল্য, ঋণ ও সম্পদের তারল্য বিবেচনা করে হিসাব কষা হয়।

ফোর্বস আরও জানিয়েছে, অর্থ আয়ের ক্ষেত্রেও এবার রেকর্ড গড়েছে রিয়াল। ২০২২-২৩ মৌসুমে ক্লাবটি অর্থ আয়ের দিক থেকে সবাইকে ছাড়িয়ে গেছে। এই মৌসুমে তাদের আয় হয়েছে ৮৭৩ মিলিয়ন ডলার। সম্প্রচার, বিজ্ঞাপন প্রতিষ্ঠানগুলোর সঙ্গে চুক্তি ও প্রতি ম্যাচ থেকে তারা এসব অর্থ আয় করেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com