আসন্ন বাজেটে তামাক কর বৃদ্ধি করতে হবে

0

তামাক আইনে আছে জনসম্মুখে বা পাব্লিক প্লেসে ধূমপান করতে পারবে না। তবে আইন থাকলেও এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হয় না। তাই আইনের প্রয়োগ আরও কার্যকর করতে হবে। এছাড়া নাটক, সিনেমায় সিগারেটকে আকর্ষণীয় করে কোনো কিছু প্রকাশ করা যাবে না। তামাকের ওপর কর বাড়ালে ব্যবহার কিছুটা কমবে, অন্যদিকে রাজস্ব আয়ও বৃদ্ধি পাবে। তাই আসন্ন বাজেটে তামাক কর বৃদ্ধি করতে হবে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে প্রধানমন্ত্রী ঘোষিত ‘তামাকমুক্ত বাংলাদেশ বিনির্মাণে আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে তামাক কর বৃদ্ধির দাবি’ শীর্ষক সংবাদ সম্মেলনে সিরাজগঞ্জ ১ এর সংসদ সদস্য তানভীর শাকিল জয় এসব কথা বলেন।

তিনি বলেন, ধূমপান করলে কি ক্ষতি হয়, যারা ধূমপান করেন তারাই সবচেয়ে বেশি জানেন। সারাবিশ্বে এ নিয়ে অনেক বেশি গবেষণা হয়েছে। তামাকের কর বাড়ালে ব্যবহার কমে এটি সত্যি। তবে অনেকের ক্ষেত্রে দেখা যায়, সিগারেটই এমন একটি জিনিস যেটায় দাম বাড়লেও তারা অন্য কিছুতে কম খরচ করেও সিগারেট খেয়ে থাকে। নতুন করে ই সিগারেট, ভ্যাপ একটা ট্রেন্ড হয়ে উঠেছে। অনেকে বলে ভ্যাপে সিগারেটের চেয়ে কম ক্ষতিকর। তবে বিষয়টি একেবারে উল্টো। সিগারেটের তুলনায় ও অনেক বেশি ক্ষতিকর ভ্যাপ।

আসন্ন ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেটে সবধরনের তামাক পণ্যের ওপর কার্যকর করারোপের মাধ্যমে দাম বৃদ্ধির দাবি জানিয়েছে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ ও প্ল্যাটফর্ম ডক্টরস ফাউন্ডেশন।

অনুষ্ঠানে তারা জানান, দেশে ৩ কোটি ৭৮ লাখ (৩৫.৩ শতাংশ) মানুষ তামাক সেবন করেন। পাশাপাশি প্রায় ১৫ লাখ মানুষ তামাকজনিত বিভিন্ন রোগে আক্রান্ত এবং এসব রোগের চিকিৎসায় সরকারের ব্যয় এ সংক্রান্ত খাত থেকে প্রাপ্ত রাজস্ব আয়ের তুলনায় অনেক বেশি।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ ও প্ল্যাটফর্ম ডক্টরস ফাউন্ডেশনের পক্ষ থেকে জানানো হয়, তামাক ব্যবহারজনিত রোগে প্রতি বছর প্রায় ১ লাখ ৬১ হাজার মানুষ মৃত্যুবরণ করে। ২০১৭-১৮ অর্থবছরে তামাক ব্যবহারের অর্থনৈতিক ক্ষতির পরিমাণ ৩০ হাজার ৫৬০ কোটি টাকা, অথচ একই সময়ে তামাকখাত থেকে অর্জিত রাজস্ব আয়ের (২২ হাজার ৮১০ কোটি টাকা) চেয়ে অনেক বেশি।

তামাক পণ্যের দাম বাড়লে যে এর ব্যবহার কমে পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশেও এটি প্রমাণিত। এমতাবস্থায় সিগারেটের নিম্নস্তরের প্রতি ১০ শলাকা প্যাকেটের দাম ৬০ টাকা; মধ্যমস্তরের প্রতি ১০ শলাকা প্যাকেটের দাম ৮০ টাকা; উচ্চস্তরের সিগারেটের প্রতি ১০ শলাকা প্যাকেটের দাম ১৩০ টাকা ও প্রিমিয়াম স্তরের সিগারেটের প্রতি ১০ শলাকা প্যাকেটের দাম ১৭০ টাকা ধার্যের দাবি জানানো হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com