গাজায় ত্রাণ প্রবেশে ইসরায়েলের কোনো বাধা মানবে না জার্মানি

0

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ত্রাণ প্রবেশে ইসরায়েলের কোনো বাধা মানবে না বলে জানিয়ে দিয়েছে জার্মানি। শুক্রবার (৫ এপ্রিল) ফেসবুকে জার্মান পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বেয়ারবক বলেন, গাজায় ত্রাণ প্রবেশে ইসরায়েলের আর কোনো অজুহাত শুনবে না বার্লিন।

ফরাসি বার্তাসংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের হুমকির পর গাজায় আরও বেশি মানবিক সহায়তা প্রবেশের জন্য নতুন দুটি করিডোর খোলার ঘোষণা দিয়েছে ইসরায়েল। মূলত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় বেসামরিক নাগরিক হত্যা বন্ধ করতে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে আলটিমেটাম দেওয়ার কয়েক ঘণ্টা পরই এ ঘোষণা দেওয়া হয়।

ইসরায়েল-হামাস সংঘাত শুরু হওয়ার পর এবারই প্রথম গাজার উত্তরাঞ্চলের ইরেজ গেট সাময়িকভাবে খুলে দেওয়া হবে বলে ঘোষণা দিলো ইসরায়েল। এর পাশাপাশি আশদোদ বন্দরও খুলে দেওয়া হবে। এছাড়া কেরেম শালোম ক্রসিং দিয়ে জর্ডান থেকে আরও বেশি ত্রাণ প্রবেশের অনুমতিও দেওয়া হবে বলে জানিয়েছে নেতানিয়াহু প্রশাসন।

এমন পরিস্থিতিতে ফেসবুকে জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেন, গাজায় ত্রাণ প্রবেশে বাধা দেওয়ার ক্ষেত্রে আর কোনো অজুহাত নেই ইসরায়েলের কাছে। গাজার সব মানুষের এখন ত্রাণের প্রয়োজন। আমরা আশা করি, ইসরায়েলি সরকার তার ঘোষণাগুলো দ্রুত বাস্তবায়ন করবে।

সোমবার (১ এপ্রিল) গাজায় ত্রাণসহায়তা সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের (ডব্লিউসিকে) গাড়িবহরের ওপর বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এতে সাত ত্রাণকর্মীর মৃত্যু হয়। নিহত দলটি ডব্লিউসিকে লোগোযুক্ত গাড়িতে করে একটি বিচ্ছিন্ন অঞ্চল দিয়ে যাওয়ার সময় হামলার শিকার হয়।

ডব্লিউসিকে’র গাড়িবহরে বিমান হামলার পর রাজনৈতিক চাপে পড়েছে নেতানিয়াহু সরকার। সবচেয়ে বড় চাপ এসেছে পরম মিত্র যুক্তরাষ্ট্রের কাছ থেকে। ফোনালাপে করিডরগুলো পুনরায় খুলে দিতে বিশেষভাবে অনুরোধ করেন বাইডেন।

মূলত আলটিমেটাম দিয়ে নেতানিয়াহুকে মার্কিন প্রেসিডেন্ট বলেন, বেসামরিক ক্ষয়ক্ষতি রোধে ও ত্রাণকর্মীদের নিরাপত্তা নিশ্চিতে দৃঢ় পদক্ষেপ নিন। তা না হলে গাজা নিয়ে করা মার্কিন নীতিতে পরিবর্তন আসবে।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, তারা যে পরিবর্তনগুলো দেখতে চেয়েছে তা যদি না হয়, তবে ইসরায়েলকে সহায়তা দেওয়ার বিষয়ে তাদের নীতিতে পরিবর্তন আসবে। বলা চলে, প্রথমবারের মতো ওয়াশিংটন ইসরায়েলকে সংযত করার জন্য সামরিক সহায়তা কমিয়ে দেওয়ার হুমকি দিলো।

সূত্র: এএফপি

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com