ক্রেতাদের আগ্রহ নেই ‘ভারতীয় পেঁয়াজে’

0

ভারতীয় পেঁয়াজে আগ্রহ নেই ক্রেতাদের। গতকাল রাজধানীর বিভিন্ন পয়েন্টে এমনটাই লক্ষ করা গেছে। ক্রেতারা বলেছেন, যেখানে দেশী পেঁয়াজ মিলছে ৫০-৫৫ টাকায়, সেখানে ভারতের পেঁয়াজ কে কিনবে ৪০ টাকায়। ভারতের এই পেঁয়াজ টিসিবির ডিলারদের দিয়ে আপতত বিক্রি হচ্ছে। ঢাকায় ১০০, চট্টগ্রামে ৫৫ এবং গাজীপুরে ১৮ ডিলারের মাধ্যমে বিভিন্ন স্পটে এই পেঁয়াজ বিক্রির কথা রয়েছে। প্রতি ডিলারকে ১০ টন করে পেঁয়াজ দেয়া হয়েছে।

টিসিবির যুগ্ম পরিচালক ও মুখপাত্র মো: হুমায়উন কবির বলেন, ডিলাররা কেজিপ্রতি পেঁয়াজে ৭ টাকা কমিশন পাবে। সিরাজগঞ্জ থেকে আনা-নেয়াসহ সব খরচ বহন করবেন ডিলাররাই। তিনি বলেন, আপতত ডিলারদের মাধ্যমেই পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত রয়েছে। পরে অন্য কিছু চিন্তা করা যাবে।

এদিকে, ভারতীয় পেঁয়াজ আমদানির পরেই এর প্রভাব পড়েছে দেশীয় পেঁয়াজের বাজারে। টঙ্গীর পাইকারি আড়তের ব্যবসায়ী সবুজ হোসেন মাতুব্বর গতকাল নয়া দিগন্তকে বলেন, দেশীয় পেঁয়াজ কিছুদিন আগেও পাইকারি বিক্রি হতো ৬০-৬৫ টাকা। পরে কিছুদিন বিক্রি হয়েছে ৫০-৫২ টাকায়, এরপর ৪৫-৪৭ টাকায়। গতকাল মঙ্গলবার বিক্রি হয়েছে ৩৬-৪০ টাকায়। টিসিবির পেঁয়াজ সাধারণ ব্যবসায়ীরা পাবে না। ওটা ডিলারদের মাধ্যমে টিসিবি বিক্রি করবে। ভারতীয় পেঁয়াজ অবশ্যই দেশীয় পেঁয়াজের বাজারে প্রভাব ফেলবে। ক্রেতারা কম দামে পেঁয়াজ কিনতে পারবে।

টঙ্গীর অপর এক ব্যবসায়ী আব্দুল করিম বলেন, দেশী পেঁয়াজের তো মান ভালো না। টেম্পার কম। ভালো মানের পেঁয়াজ কৃষকরাই গুদামজাত করেছে। বাজারে ছাড়ছে না। আর যারা একটু ভালো কৃষক তারা এখন পেঁয়াজ বিক্রি করবে না। এখন বিক্রি করবে ছোটখাটো কৃষকরা।

আব্দুল করিম জানান, ভারতের পেঁয়াজ আমদানির ক্ষেত্রে সরকারের সাথে সরকারের চুক্তি হয়েছে। ব্যবসায়ীরা এই চুক্তি করলে আরো কম দামে আমদানি করতে পারত।

তবে গতকাল রাজধানীর কয়েকটি স্পট ঘুরে দেখা গেছে ভারতীয় পেঁয়াজের প্রতি মানুষের আগ্রহ নেই। সাধারণ বিক্রেতাদের কাছে এই পেঁয়াজ নেই। ট্রাকে করে টিসিবির ডিলাররা এই পেঁয়াজ বিক্রি করছে। তারা পেঁয়াজের দাম রাখছেন ৪০ টাকা কেজি। কিন্তু ট্রাকের কাছে তেমন ক্রেতা নেই। মাঝে মধ্যে দু’একজন কিনে নিয়ে যাচ্ছেন। মতিঝিল এলাকায় সিদ্দিকুর রহমান নামে একজন দাম জিজ্ঞেস করেও ভারতীয় পেঁয়াজ কেনেনি। তিনি জানালেন, দেশী পেঁয়াজ যদি ৫০ টাকায় পাওয়া যায়; তাহলে ইন্ডিয়ান পেঁয়াজ কে ৪০ টাকায় কিনবে? তিনি দেশী পেঁয়াজই কিনবেন বলে জানালেন। অপরদিকে, দেশী পেঁয়াজ গতকাল ৫০-৫৫ টাকায় বিক্রি হতে দেখা গেছে। আজকালের মধ্যে এই পেঁয়াজ ৪৫-৫০ টাকায় বিক্রি হতে পারে।

সৌজন্যে নয়া দিগন্ত

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com