সড়ক দুর্ঘটনা থেকে সৌভাগ্যবশত বেঁচে গেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট

0

সড়ক দুর্ঘটনা থেকে সৌভাগ্যবশত বেঁচে গেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা (৮১)। দেশটির দক্ষিণপূর্বাঞ্চলীয় প্রদেশ কাওয়াজুলু-নাটালে শুক্রবার ঘটেছে এই ঘটনা।

পুলিশসূত্রে জানা গেছে, এই দিন সকালের দিকে নিজের দেহরক্ষীসহ গাড়িতে বেড়িয়েছিলেন জুমা। এস সময় হঠাৎ পাশ থেকে আসা অপর একটি গাড়ি সজোরে ধাক্কা মারে জুমাকে বহনকারী গাড়িটিতে। কিন্তু গাড়িটির ব্যাপক ক্ষয়ক্ষতি হলেও জুমা এবং তার দেহরক্ষী অক্ষত রয়েছেন।

৫১ বছর বয়সী ওই গাড়িচালককে গ্রেপ্তার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, ওই চালক মদ্যপ অবস্থায় ছিলেন। বেপরোয়া গাড়ি চালানোর অভিযোগে তার বিরুদ্ধে মামলাও করা হয়েছে।

দক্ষিণ আফ্রিকায় বর্তমান ক্ষমতাসীন দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের (এএনসি) সাবেক নেতা দুর্নীতির অভিযোগে ২০১৮ সালে পদত্যাগ করতে বাধ্য হন। দলের সঙ্গে তার সম্পর্কও তিক্ত হয়ে যায়। আদালত অবমাননার অভিযোগে ২০২১ সালে কারাদণ্ডও ভোগ করেছেন তিনি।

তবে দক্ষিণ আফ্রিকার অভ্যন্তরীণ রাজনীতিতে এখনও জুমার প্রভাব ব্যাপক। আগামী ২২ মে প্রেসিডেন্ট নির্বাচন হবে দেশটিতে। সেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য এমখান্ত উই সিজউই (জাতির অংশ) নামে একটি রাজনৈতিক দলও খুলেছেন তিনি।

তবে দুর্নীতির অভিযোগ থাকায় তার প্রার্থিতার বৈধতা নিয়ে মামলা হয়েছিল আদালতে। সেই মামলার রায় হয়েছে শুক্রবার। রায় ঘোষণার কয়েক ঘণ্টা আগে ঘটেছিল এই দুর্ঘটনা।

সড়ক দুর্ঘটনায় ভাগ্য তার পক্ষে থাকলেও আদালতের রায় তার পক্ষে যায়নি। শুক্রবার জুমার প্রার্থিতা বাতিল করে রায় দিয়েছেন আদালত।

জুমার রাজনৈতিক দলের মুখপাত্র এনলামুলো এন্দলেলা জানিয়েছেন, রায়ের আগে গাড়ি দুর্ঘটনাকে ‘পরিকল্পিত’ বলে সন্দেহ করছেন তারা।

সূত্র : আল জাজিরা

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com