ভারতে ২৩৮ বার হারার পরও ফের নির্বাচনে লড়াইয়ের ঘোষণা

0

জনপ্রতিনিধি নির্বাচনে ২৩৮ বার হারার পরও ফের নির্বাচনে অংশ নিতে যাচ্ছেন ভারতের তামিলনাড়ুর এক ব্যক্তি। আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া লোকসভা নির্বাচনে অংশ নেবেন তিনি।

৬৫ বছর বয়সী ওই ব্যক্তির নাম কে পদ্মরাজন। তার টায়ার মেরামতের একটি দোকান রয়েছে। তিনি নির্বাচনে অংশ নেওয়া শুরু করেন ১৯৮৮ সালে। ওই বছর তামিল নাড়ুর মেট্টুর থেকে নির্বাচন করেন।

যখন তিনি নির্বাচন করার সিদ্ধান্ত নেন তখন অনেকে হাসাহাসি করেন। তবে পদ্মরাজন প্রমাণ করতে চেয়েছিলেন সাধারণ মানুষও নির্বাচনে অংশ নিতে পারেন।

পদ্মরাজন বলেছেন, “সব প্রতিদ্বন্দ্বী নির্বাচনে জয় পেতে চায়। কিন্তু আমি নই। আমার জন্য জয় হলো নির্বাচনে অংশ নেওয়া। আমি হারলেও খুশি।”

এবার তিনি তামিলনাড়ুর ধর্মপুরি থেকে নির্বাচন করবেন। পদ্মরাজনকে ‘ইলেকশন কিং’ নামে অভিহিত করে থাকেন তার পরিচিতজনরা। তিনি প্রেসিডেন্সিয়াল থেকে শুরু করে স্থানীয়সহ সব নির্বাচন করেছেন।

নির্বাচনে তিনি হেরেছেন বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপায়ী এবং মনমোহন সিংয়ের কাছে। এছাড়া কংগ্রেসের রাহুল গান্ধীর বিরুদ্ধেও নির্বাচন করেছেন তিনি।

পদ্মরাজন জানিয়েছেন নির্বাচনে জয় পাওয়াটা তার কাছে গুরুত্বপূর্ণ নয়। মূলত নিজের পরাজয়ের তালিকা দীর্ঘ করার লক্ষ্যই এখন তার। এছাড়া কার বিরুদ্ধে নির্বাচন করছেন সেটি নিয়েও তার কোনো চিন্তা-ভাবনা নেই। পদ্মরাজন বলেছেন, “জয় হলো অপ্রধান। বিরোধী প্রতিদ্বন্দ্বী যেই হোক? আমি পরোয়া করি না।”

পদ্মরাজন নির্বাচনে সবচেয়ে ভালো ফলাফল করেছিলেন ২০১১ সালে। সে বছর নিজের অঞ্চল মেট্টুর থেকে নির্বাচন করে ৬ হাজার ২৭৩ ভোট পেয়েছিলেন তিনি। সেখানে বিজয়ী প্রার্থী পেয়েছিলেন ৭৫ হাজারের বেশি ভোট। তবে ওই ৬ হাজার ভোট পেয়েও অবাক হয়েছিলেন। পদ্মরাজন বলেছেন, “আমি একটি ভোট পাওয়ার প্রত্যাশাও করিনি। কিন্তু এটি দেখিয়েছে মানুষ আমাকে গ্রহণ করা শুরু করেছে।”

টায়ার মেরামতের দোকান ছাড়াও হোমিওপ্যাথিক ওষুধ বিক্রি এবং একটি স্থানীয় পত্রিকার সম্পাদক হিসেবে কাজ করেন পদ্মরাজন। তবে তার সবচেয়ে বড় নেশা হলো নির্বাচন করা।

তিনি জানিয়েছেন, মৃত্যুর আগ পর্যন্ত নির্বাচন করে যাবেন। কিন্তু যদি দেখেন কোনো নির্বাচনে জয় পেয়েছেন তাহলে সবচেয়ে বেশি অবাক হবেন। “বিজয়ী হলে আমি হার্ট অ্যাটাক করব,” হেসে বলেন পদ্মরাজন।

সূত্র: এএফপি

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com