ই‌সরাইল-হামাসের মধ্যে চলমান যুদ্ধ: বাইডেনকে বোকা বললেন ট্রাম্প

0

ই‌সরাইল-হামাসের মধ্যে চলমান যুদ্ধ নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সাথে এই যুদ্ধ পরিস্থিতির জন্য সরাসরি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সমালোচনা করেন তিনি।

ট্রাম্পের দাবি, তিনি যদি প্রেসিডেন্ট থাকতেন তবে কখনই গত বছর ৭ অক্টোবর হামাস হামলা চালাতে পারত না। শুধু তাই নয়, বাইডেনকে ‘বোকা’ বলেও কটাক্ষ করতে ছাড়েননি ট্রাম্প।

গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে ই‌সরাইল-হামাস যুদ্ধ, সেই যুদ্ধে বাইডেনের ভূমিকাসহ একাধিক ইস্যুতে মুখ খুলেছেন ট্রাম্প।

বাইডেনের প্রসঙ্গে বলতে গিয়ে ট্রাম্প বলেন, ‘তিনি এক মুখে দু’কথা বলতে পারেন না। এমনকি, তিনি কথা বলতেও পারেন না ঠিক করে। তিনি একজন বোকা মানুষ। তার বিদেশনীতি খুবই ভয়ঙ্কর।’

হামাসের হামলার জন্য সরাসরি বাইডেনকেই দায়ী করলেন ট্রাম্প। এরপরই তিনি দাবি করেন, ‘আমি যদি প্রেসিডেন্ট থাকতাম কখনই এমন ঘটনা ঘটত না। বাইডেনের প্রতি হামাসের কোনো সম্মান নেই। তিনি কখনই ই‌‌‌সরাইলের বন্ধু নন। কারণ তিনি যদি ই‌‌‌সরাইলের বন্ধু হতেন তবে হামাস কখনই ৭ অক্টোবর হামলা করতে পারত না।’

তবে এই চলমান যুদ্ধ নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন ট্রাম্প।

তিনি ই‌সরাইলকে সতর্ক করেন, যদি এভাবে যুদ্ধ চালিয়ে যায় তবে তারা আন্তর্জাতিক সমর্থন হারাতে পারে।

ত ৭ অক্টোবর গাজা থেকে হামাসের আল কাশাম ব্রিগেডের ইসরাইলি ভূখণ্ডে হামলার পর থেকে ধারাবাহিক হামলা চালিয়ে যাচ্ছে বেনিয়ামিন নেতানিয়াহুর সেনা বাহিনী। সমস্ত ইজরাইলি পণবন্দীর মুক্তি না মেলা পর্যন্ত কোনো অবস্থাতেই সামরিক অভিযান বন্ধ রাখা হবে না বলে জানিয়েছে ইসরাইল।

ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর পাল্টা আক্রমণকে সমর্থন করেছেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জানান, যদি তিনি এমন হামলার মুখোমুখি হতেন, তবে তিনিও একই পথ অবলম্বন করতেন। তবে পাশাপাশি ট্রাম্প আরো মনে করেন যে এবার যুদ্ধ থামা উচিত।

অন্য দিকে, রমজান মাসে গাজ়ায় যুদ্ধ-বিরতির জন্য প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্র। যা ভালোভাবে নেয়নি নেতানিয়াহু সরকার। প্রস্তাব পাশ হওয়ার পরেই ইসরাইলের প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রে কূটনৈতিক প্রতিনিধিদলের সফর বাতিল করেন।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com