নিয়মিত তদারকি থাকলে নগরে অগ্নিদুর্ঘটনা ও সংশ্লিষ্ট ক্ষয়ক্ষতি কমানো সম্ভব

0

সুষ্ঠু নগর পরিকল্পনা, ভবনের টেকসই ডিজাইন, নির্মাণ ও ব্যবস্থাপনা, ভবনের সঠিক ও অনুমোদিত ব্যবহার, ভবনের অগ্নি প্রতিরক্ষা (ফায়ার ড্রিল) না থাকলে অগ্নিঝুঁকি কমানো সম্ভব না বলে জানিয়েছে ইনস্টিটিউট ফর প্ল্যানিং এন্ড ডেভেলপমেন্ট (আইপিডি)।

ভবন মালিকের সচেতনতা ও দায়িত্বশীল আচরণ এবং নগর সংস্থাসমূহের নিয়মিত তদারকি থাকলে নগরে অগ্নিদুর্ঘটনা ও সংশ্লিষ্ট ক্ষয়ক্ষতি কমানো সম্ভব।

শুক্রবার(২২ মার্চ) আইপিডি আয়োজিত ‘গাজীপুরের কালিয়াকৈর, ঢাকার বেইলি রোডসহ নগরে অগ্নিকাণ্ডের ঘটনা: নগর পরিকল্পনা ও নীতি কৌশলের দায়’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এ মতামত প্রদান করেছেন।

অনুষ্ঠানে আইপিডির পক্ষ থেকে বলা হয়, গ্যাস লাইনের লিকেজ ও অবৈধ গাস লাইনের কারণেও বাড়ছে অগ্নিঝুঁকি। ভবনে নিম্নমানের ইলেকট্রিক সামগ্রীর যথেচ্ছ ব্যবহার ও আবাসিক এলাকায় রাসায়নিক গুদাম জীবনের ঝুঁকি অনেকগুণ বাড়িয়ে দিয়েছে। এই বাস্তবতায় অগ্নি ঝুঁকি কমাতে কার্যকর নগর ও ভবনের পরিকল্পনা এবং ব্যবস্থাপনা প্রয়োজন বলে মনে করে আইপিডি।

অনুষ্ঠানের মূল প্রবন্ধে আইপিডি’র পরিচালক অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান বলেন, রাষ্ট্রের মনোযোগ বেশি প্রকল্প ও অবকাঠামো নির্মাণে। কিন্তু একটা রাষ্ট্র দাঁড়িয়ে থাকে সুশাসনের ওপর। যত বেশি সুশাসন থাকবে রাষ্ট্রের মানুষের জীবন তত বেশি নিরাপদ হবে। ভবনের নিরাপত্তা সুশাসনের সঙ্গে সম্পর্কযুক্ত, কিন্তু সুশাসনে আগ্রহ ও বিনিয়োগ বাড়েনি।

আইপিডির নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ আরিফুল ইসলাম বলেন, ফায়ার সার্ভিসের প্রতিবেদন অনুযায়ী ঝুঁকিপূর্ণ ও অতিঝুঁকিপূর্ণ ভবন শনাক্ত করা হলেও তা সিলগালা বা খালি করবার কার্যকর উদ্যোগ নিতে দেখা যায় না। বহুতল ভবনের ক্ষেত্রে দুইটি সিঁড়ি ও বহির্গমন পথ থাকবার কথা কিন্তু ইমারত নির্মাণ বিধিমালায় ১০ তালার উঁচু ভবনকে হাই-রাইজ হিসেবে বিবেচনা করায় অগ্নিঝুঁকি বাড়ছে।

রাজউকের প্রধান নগর পরিকল্পনাবিদ মো. আশরাফুল ইসলাম বলেন, আমরা সিঙ্গাপুর হংকং এর মত বহুতল ভবন বানাতে আগ্রহী, অথচ ভবনের আশেপাশে পর্যাপ্ত জায়গা ছাড়তে রাজি নই। সেসব শহরে ব্লকভিত্তিক উন্নয়ন এর মাধ্যমে অগ্নি নিরাপত্তা নিশ্চিত করেই বহুতল ভবন বানায়, আর আমরা সরু গলির ভেতরে এ ধরনের ভবন বানিয়ে শহরকে অনিরাপদ বানিয়ে ফেলেছি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com